• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজ নয়: আইপিএল চেয়ারম্যান

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩১
স্পোর্টস ডেস্ক

২০১৩ সাল থেকে দু’দেশের মধ্যে বন্ধ রয়েছে দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ। ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজ পুনরায় চালু করার বিষয়ে যতবার উদ্যোগী হয়েছে প্রতিবেশী দেশ, ইস্যু হিসেবে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে সীমান্তে পাক সেনার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন কিংবা সন্ত্রাসবাদের মত স্পর্শকাতর বিষয়গুলি। কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর নৃশংস জঙ্গিহামলার ঘটনায় এবার এবিষয়ে আরও কড়া মনোভাব দেখালেন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে শুক্লা জানা‍ন, সন্ত্রাসবাদ বন্ধ না হওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও রকম ক্রিকেটীয় সম্পর্ক স্থাপন করবে না ভারত। উপত্যকায় নৃশংস জঙ্গি হামলার ঘটনা একসুতোয় বেঁধে দিয়েছে দেশকে। প্রতিবেশী রাষ্ট্রের মদতপুষ্ট জঙ্গি সংগঠনের এমন ঘৃণ্য হামলায় সরব দেশের বিভিন্ন মহল। ঘটনায় পাক প্রধানমন্ত্রীর মৌন থাকার বিষয়টি মেনে নিতে পারছেন না কেউই। তাই ইতিমধ্যেই দেশের অভিজাত ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম থেকে সরানো হয়েছে সেদেশের প্রধানমন্ত্রী তথা প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক ইমরান খানের ছবি।

সম্পর্কিত খবর

    ঘটনাকে পূর্ণ সমর্থন জানিয়ে শুক্লার মত, ক্ষোভের আগুনে ফুঁসছে দেশবাসী। এমন সময় ইমরান খানের ছবি সরানোর সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন জানাই। পাশাপাশি আইপিএল চেয়ারম্যান জানান, প্রতিবেশী দেশ সন্ত্রাসবাদ বন্ধ না করলে তাদের সঙ্গে কোনওরকম ক্রিকেটীয় সম্পর্ক স্থাপন করবে না ভারত। এপ্রসঙ্গে তার আরও সংযোজন, ক্রিকেটকে সবসময় রাজনীতির ঊর্ধ্বে রাখাই শ্রেয়। কিন্তু পুলওয়ামার ঘটনা দু’দেশের ক্রীড়া সম্পর্ককেও ক্ষতিগ্রস্থ করেছে। তাই ভারতের বিরুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজ খেলার কথা ভাবার আগে পাকিস্তানের উচিৎ সন্ত্রাস বন্ধ করা।

    উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বন্ধ দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ। আইসিসি’র টুর্নামেন্ট ছাড়া বাইশ গজে দু’দেশের দ্বৈরথ থেকে বিরত ক্রিকেট অনুরাগীরা। তাই আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ বয়কট করার দাবি নিয়ে সরব হচ্ছে ক্রীড়া মহল। তখন রাজীব শুক্লার মতে, বিশ্বকাপ এখনও বেশ কিছুটা দেরি। তাই বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সিদ্ধান্ত গ্রহণ করা এখনই ঠিক হবে না। তবে অবশ্যই সরকারের সিদ্ধান্তের জন্যই আমরা অপেক্ষা করব।

    পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর নৃশংস হামলার ঘটনায় এবং হামলায় ৪০ জন জওয়ানের শহিদ হওয়ার ঘটনায় শনিবার ইমরান খানের ছবি সরানোর সিদ্ধান্ত গ্রহণ করে দেশের অভিজাত ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া। ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার পথে হেঁটেই পাকিস্তানের ক্রিকেটারদের ছবি সরানোর সিদ্ধান্ত নেয় পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন।

    মোহালি ক্রিকেট স্টেডিয়াম জুড়ে ২০১১ বিশ্বকাপ সেমিফাইনালসহ পাক ক্রিকেটারদের অন্তত ১৫টি ছবি সাজানো ছিল৷ গ্যলারি ছাড়াও, লং রুম, রিশেপসন ও হল অফ ফেম এরিয়ায় ইমরান খান, জাভেদ মিঁয়াদাদ, আফ্রিদি, ওয়াসিম আকরাদের একাধিক ছবি ছিল। পিসিএ কর্তাদের বৈঠকের পরেই সেগুলি খুলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়৷ সেই মতো রবিবারই সরিয়ে দেওয়া হয় ছবিগুলি।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close