• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দক্ষিণ আফ্রিকার মাটিতে শ্রীলঙ্কার ইতিহাস

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৩ | আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৬
স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে আজকের দিনটি সোনার অক্ষরে লেখা থাকবে। দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় শ্রীলঙ্কার। উপমহাদেশের প্রথম শক্তি হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতে নিল সিংহলীরা। ধারে-ভারে অনেকটা পিছিয়ে থেকেই ডেল স্টেইন, ডু প্লেসিদের বিরুদ্ধে সিরিজ শুরু করেছিল দিমুথ করুণারত্নের শ্রীলঙ্কা। সেখান থেকে সমস্ত পারমুটেশন-কম্বিনেশন ওলট-পালট করে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল তারা। ডারবানে প্রথম টেস্টে এক উইকেটে রোমহর্ষক জয়ের পর পোর্ট এলিজাবেথে শ্রীলঙ্কা জিতল ৮ উইকেটে।

২০১৮ অক্টোবর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে জয় ছিল না। দেশের ক্রিকেট বোর্ডেও চলছে টালমাটাল অবস্থা। এমন অবস্থায় প্রোটিয়াদের ঘরের মাঠে শ্রীলঙ্কার জয়ের বিষয়ে কোনওরকম আশা দেখেনি ক্রিকেটমহল। সেখান থেকে শ্রীলঙ্কার ঐতিহাসিক এই সিরিজ জয়ে কোনও প্রশংসাই যথেষ্ট নয়। ১৯৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে তৃতীয় উইকেটের জুটিতে ১৬৩ রানের অবিভক্ত পার্টনারশিপ জয় এনে দেয় শ্রীলঙ্কাকে। ওশাদা ফার্নান্দোর অপরাজিত ৭৫ রান ও কুশল মেন্ডিসের অপরাজিত ৮৪ রান আট উইকেটে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কার।

সম্পর্কিত খবর

    দক্ষিণ আফ্রিকার ২২২ রানের জবাবে প্রথম ইনিংসে মাত্র ১৫৪ রানেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার উপর রানের বোঝা চাপিয়ে দেওয়ার সুযোগ থাকলেও ব্যর্থ হয় দক্ষিণ আফ্রিকা। সুরঙ্গা লাকমলের ৪ উইকেট ও ধনঞ্জয়া ডি সিলভার ৩ উইকেটে দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মত ভেঙে পড়ে ডু প্লেসিদের ব্যাটিং লাইন আপ। এছাড়াও কসুন রাজিথার ২ উইকেট ও বিশ্ব ফার্নান্দোর এক উইকেটে মাত্র ১২৮ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস।

    ২ উইকেটে ৬০ রান তুলে তৃতীয়দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। শতকরা হিসেবে তৃতীয়দিনের শুরুতে দু’দলের কাছে ম্যাচ ছিল ৫০-৫০। কিন্তু শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যানের সামনে এদিন দাগ কাটতে ব্যর্থ স্টেইন-রাবাদা সমৃদ্ধ প্রোটিয়া বোলিং অ্যাটাক। দলকে লক্ষ্যমাত্রায় পৌঁছে দেওয়ার পথে অর্ধশতরান হাঁকান দুই ব্যাটসম্যানই। শেষ অবধি ফার্নান্দো-মেন্ডিসের ব্যাটেই ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত হয় দ্বীপ রাষ্ট্রটির।

    এর আগে কিংসমেড ডারবানে দক্ষিণ আফ্রিকার ৩০৪ রান তাড়া করতে নেমে বিশ্বরেকর্ড গড়ে শ্রীলঙ্কা। কুশল পেরেরার অপরাজিত দেড় শতরানে ভর করে প্রথম টেস্টে স্মরণীয় জয় ছিনিয়ে নেয় সফরকারী দল। দশম উইকেটে কুশল পেরেরা-বিশ্ব ফার্নান্দোর অবিভক্ত রেকর্ড ৭৮ রানে দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টে ১ উইকেটে হারায় শ্রীলঙ্কা।

    ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা তা পোর্ট এলিজাবেথে ইতিহাস গড়ে এ কথাটার প্রমাণ দিল শ্রীলঙ্কা।

    সংক্ষিপ্ত স্কোর

    দক্ষিণ আফ্রিকা: ২২২ ও ১২৮

    শ্রীলঙ্কা: ১৫৪ ও ১৯৭/২

    ফল: শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

    সিরিজ: ২-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close