• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

বিশ্বকাপে ফেভারিট নয় কেউই: কোহলি

প্রকাশ:  ১৪ মার্চ ২০১৯, ১৪:৪৭
স্পোর্টস ডেস্ক

সীমিত ওভারের ক্রিকেটে দলের সাম্প্রতিক পারফরম্যান্স পাশাপাশি ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ডেরায় গিয়ে ওয়ান ডে সিরিজ জয়। মাসদুয়েক পর ইংল্যান্ডের মাটিতে শুরু হতে চলা ক্রিকেটের মেগা আসরে যা অচিরেই ফেভারিট করে তুলেছিল মেন ইন ব্লু’কে। কিন্তু বাধ সাধল ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ। বিশ্বকাপের আগে চূড়ান্ত মহড়া সিরিজে অজিদের কাছে হার যেন ওলট-পালট করে দিল সব হিসেব। আর সিরিজ হেরে দলনায়ক বিরাট কোহলি মনে করছেন, বিশ্বকাপে ফেভারিট নয় কেউই।

বুধবার সিরিজ হারের পর ভারত অধিনায়ক সাফ জানিয়ে দিলেন, বিশ্বকাপের খেতাবী দৌড় অনেক বেশি ওপেন সব দলের সামনে, কারণ কোন দলকেই টুর্নামেন্টে ফেভারিট তকমা দেওয়া যাবে না। ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে ব্যাট-বলের মহাযুদ্ধ শুরু হতে আর হাতে গোনা কয়েকটা দিন। আয়োজক ইংল্যান্ড ও হেভিওয়েট ভারতকে সেই মহাযুদ্ধে বিশেষজ্ঞরা ফেভারিট হিসেবে দেখলেও বিরাট সেই ধারণাকে নস্যাৎ করে দিয়েছেন।

সম্পর্কিত খবর

    সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও দুরন্ত কামব্যাকে ভারতের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ফিরোজ শাহ কোটলায় অজিদের কাছে কোহলি ব্রিগেডকে হারতে হয়েছে ৩৫ রানে। ভারতের বিরুদ্ধে সিরিজ জিতে বছর দুয়েক বাদে ওয়ান ডে ফরম্যাটে সিরিজ জয়ের খরা কাটাল অজিরা। আর সিরিজ হেরে কোহলির উপলব্ধি, যে কোনও দলই বিশ্বকাপে ভয়ংকর। ফর্মে থাকলে ক্রিকেটের মেগা আসরে কোনও দলকে আটকানো ভীষণই কঠিন।

    এ প্রসঙ্গে, বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ দলের সাম্প্রতিক উত্থানের দিকে দৃষ্টি আকর্ষণ করে কোহলি জানান, হোল্ডাররা বিশ্বকাপে যে কোনও দলের রাতের ঘুম কাড়তে প্রস্তুত। পাশাপাশি বিশ্বের এক নাম্বার ব্যাটসম্যানের মতে, ইংল্যান্ড ভীষণ শক্তিশালী দল। অস্ট্রেলিয়াও বিশ্বকাপের আগে নিজেদের গুছিয়ে নিয়েছে। নিউজিল্যান্ডও দারুণ দল আর পাকিস্তান প্রসঙ্গে কোহলির মত, নিজেদের দিনে ওরা যে কোনও দলকে হারাতে পারে। অর্থাৎ কোহলির মতে ফেভারিট নয় কেউই।

    এদিকে ভারতের বিরুদ্ধে সিরিজ জয় বিশ্বকাপের আগে যে টনিকের কাজ করবে অজি শিবিরে। তার উপর স্মিথ-ওয়ার্নারের অন্তর্ভুক্তি ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেতাব ধরে রাখার প্রশ্নে যে আরও শক্তিশালী করে তুলবে, তা আর বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের আগে শেষ মহড়া সিরিজ হেরে ২৩ মার্চ থেকে শুরু হওয়া আইপিএলে গা ঘামাবেন ভারতীয় ক্রিকেটাররা।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close