• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অশ্লীল ভঙ্গিতে সেলিব্রেশন: কী শাস্তি পাচ্ছেন রোনালদো (ভিডিও)

প্রকাশ:  ১৯ মার্চ ২০১৯, ১৪:৪৩ | আপডেট : ১৯ মার্চ ২০১৯, ১৪:৪৭
স্পোর্টস ডেস্ক

তুরিনে ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে হ্যাটট্রিক করে অশ্লীল ভঙ্গিতে সেলিব্রেশন করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সিআর সেভেনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে উয়েফা।উয়েফার ওয়েবসাইট জানিয়েছে জুভেন্টাস ফরোয়ার্ডের শাস্তি কী হতে পারে আর সেই সাথে ২১ মার্চ শাস্তি ঘোষনা করবে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে মাদ্রিদে অ্যাটলেটিকো মাদ্রিদ জুভেন্টাসকে হারানোর পর অ্যাটলেটিকো কোচ দিয়েগো সিমিওনে অশ্লীল ভঙ্গিতে সেলিব্রেশন করেছিলেন। সেই অশ্লীল সেলিব্রেশনের জন্য অ্যাটলেটিকো কোচকে জরিমানা করেই ছেড়ে দিয়েছিল উয়েফা। কিন্তু তুরিনে হ্যাটট্রিক করে জেতার পর সিমিওনের ভঙ্গিতেই সেলিব্রেশন করেন সিআর সেভেন।

সম্পর্কিত খবর

    রোনালদোর অশ্লীল সেলিব্রেশনের তদন্ত শুরু করে দিয়েছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সিমিওনের মতো জরিমানাই হবে কি রোনাল্ডোর ক্ষেত্রে নাকি অন্য কোনও শাস্তি অপেক্ষা করছে সিআর সেভেনের জন্য? জানা যাবে ২১ মার্চ। ঘটনার শুরু হয় প্রথম লেগে। জুভেন্টাসের বিপক্ষে নিজেদের মাঠে ২-০ ব্যবধানে জয় পায় অ্যাটলেটিকো মাদ্রিদ। এর মধ্যে প্রথম গোলের পর নিজেদের দর্শকের দিকেই অশালীন ইঙ্গিত করে নিজেদের শৌর্যবীর্যের কথা জানিয়েছিলেন কোচ ডিয়েগো সিমিওনে। এ জন্য পরে ক্ষমা চাইলেও শাস্তি এড়াতে পারেননি। ২০ হাজার ইউরো জরিমানা দিতে হয় তাঁকে।

    পরের লেগে হ্যাটট্রিক করে দল জিতিয়ে পাল্টা জবাব দেন পর্তুগালের সুপারস্টার রোনালদো। সেই সঙ্গে সে একই ভঙ্গিতে সেলিব্রেশন করেছেন। সে ঘটনাতেই এখন তদন্ত শুরু হয়েছে।নিরপেক্ষ নীতি ও শৃঙ্খলা পরিদর্শকের তদন্তের পর উয়েফার শৃঙ্খলা নীতির ৫৫ ধারা অনুযায়ী কার্যক্রম এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। রোনালদোর বিরুদ্ধে শৃঙ্খলা নীতির ধারা ১১(২) (বি) ও ১১(২) (ডি) ভাঙার অভিযোগ করা হয়েছে।

    আর্টিকেল ১১তে ফুটবল মাঠে আচরণবিধি আলোচনা করা হয়েছে। সেখানে উপধারা ২(বি) তে অন্যকে অপমান করা হয় এমন আচরণ ও শালীনতার নীতি ভাঙে এমন আচরণের কথা আলোচনা করা হয়েছে। উপধারা ২(ডি) তে বলা হয়েছে, খেলা হিসেবে ফুটবল ও উয়েফাকে নিন্দিত করে এমন আচরণের শাস্তির কথা। এদিক থেকে রোনালদোর বিরুদ্ধে আগ্রাসী আচরণ যা ভদ্র আচরণের নীতিকে ভঙ্গ করা ও ফুটবল ও উয়েফার মর্যাদাহানি’র অভিযোগ তোলা হচ্ছে।

    ইতালিয়ান সাংবাদিকদের দাবি, ধারা ১১তে অভিযোগ তোলায় যে শাস্তিই হোক, সেটা জরিমানাতেই সীমাবদ্ধ থাকবে। রোনালদো শাস্তি পেতে যাচ্ছেন এটা নিশ্চিত। তবে ভক্তরা হাঁফ ছেড়ে বাঁচতে পারেন, সেই শাস্তি শুধু আর্থিক জরিমানাতেই সীমাবদ্ধ থাকছে। ম্যাচ নিষেধাজ্ঞা পেতে হবে না রোনালদোকে।

    রিয়ালে থাকার সময় শুধু বার্সেলোনা নয়, নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গেও রেষারেষির সম্পর্ক ছিল রোনালদোর। সিমিওনেকে পাল্টা জবাব দেওয়ার তাগিদ ভেতর থেকে অনুভব করেছিলেন হয়তো। প্রায় একই ধরনের ঘটনায় সিমিওনে ২০ হাজার ইউরো জরিমানা দিয়েছেন। রোনালদো হয়তো ভেবেছিলেন, টাকা যা লাগে দেব, কিন্তু উদ্‌যাপনের পাল্টা জবাব দিবো!

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close