• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কবি জীবনানন্দ দাশের পৈতৃক ভিটায় নির্মিত হচ্ছে পর্যটন কেন্দ্র

প্রকাশ:  ২১ আগস্ট ২০১৮, ০৯:৩১
ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠির রাজাপুরের শুক্তাগড় ইউনিয়নের বামনকাঠি গ্রামের একেশ্বরা এলাকায় রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের পৈত্রিক ভিটা সংরক্ষণ ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করছে জেলা প্রশাসন।

এই স্থান সোমবার বিকেলে পরিদর্শন করেছেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক। এসময় ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শহীদুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহি ম্যাজিস্ট্রেট মো. বশির গাজি, রাজাপুরের ইউএনও আফরোজা বেগম পারুল, রাজাপুর সাংবাদিক ক্লাবের সভাপতি রহিম রেজা, সাংবাদিক এনামুল হক ও স্থানীয় ইউপি সদস্য মনিরউজ্জামান মনিরসহ জেলা, উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও সুধীজন উপস্থিত ছিলেন।

কবির বাড়ি পরিদর্শনকালে ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, কবি জীবনানন্দ দাশের স্মৃতি রক্ষার্থে বামনকাঠি গ্রামের একেশ্বরা এলাকার কবির পৈত্রিক ভিটার জমি সংরক্ষণ, বাড়িটিতে পর্যটন কেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে প্রবেশ পথে কালভার্ট, রাস্তা নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। কবির পৈত্রিক ভিটাকে পর্যটকপ্রিয় করার জন্য পর্যায়ক্রমে সব কিছুই করারও পরিকল্পনা রয়েছে। এছাড়া কবির স্মৃতি বিজরিত ধানসিঁড়ি নদীটিও খননের উদ্যোগ নেয়া হচ্ছে।

উল্লেখ্য বিগত দু’ বছর ধরে ঝালকাঠিতে কামিনী রায় ও জীবনানন্দ দাশ স্মৃতি সংরক্ষণ আন্দোলন পরিষদের ব্যানারে দেশবরেন্য দুই কবির স্মৃতি সংরক্ষণের জন্য একটি আন্দোলন চালিয়ে আসছে ।

ইতিমধ্যে জেলা প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কামিনী রায় ও জীবনানন্দ দাশ স্মৃতি সংরক্ষণ আন্দোলন পরিষদের সদস্য সচিব আফম আজিম তালুকদার। তিনি এক বিবৃতিতে সরকারের নেয়া উদ্যোগকে দ্রুত বাস্তবায়নেরও আহবান জানায়।

/পি.এস

ঝালকাঠি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close