• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রামসাগর ও কড়াই বিলে অতিথি পাখির মেলা

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০১৯, ০৯:২৬
সুলতান মাহমুদ চৌধুরী , দিনাজপুর

দিনাজপুর শহর থেকে মাত্র ১০ কিলোমিটার দুরে বিরল উপজেলা শহর । বিরল উপজেলা শহর সংলগ্ন কড়াই বিলে আসছে সাইবেরিয়ার শীতকালীন অতিথি পাখি । সেই পাখি দেখার জন্য দিনাজপুর শহরসহ আশেপাশের গ্রামগঞ্জ থেকে নারী পুরুষ আসছে পাখি দেখার জন্য । বিকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত এই অতিথি পাখির আনাগোনা দেখা যায় । অতিথি পাখির কিচিরমিচির শব্দে দর্শনার্থীরা বিমুখ দৃষ্টিতে পানিতে ভাসমান পাখির সাঁতার কাটার দৃশ্য অবলোকন করতে থাকে।

এদিকে প্রকৃতির লীলাভূমি দিনাজপুরের রামসাগর দিঘিতে এখন পরিযায়ী অতিথি পাখির সমারোহ। শীত মৌসুমের শুরুতেই এসব পাখির কলকাকলিতে মুখরিত রামসাগর জাতীয় উদ্যানের ভেতরের দিঘিটি।

দিনাজপুর শহর থেকে আট কিলোমিটার দক্ষিণে রামসাগর উদ্যান ও দিঘি। ২০০১ সালে এটিকে জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। দিনাজপুরের রাজবংশের শ্রেষ্ঠতম নৃপতি রাজা রামনাথ ১৭৫০ থেকে ১৭৫৫ সালের মধ্যে খনন করান এই বিশাল জলাধার। দিঘিটি ঘিরে রয়েছে কিংবদন্তির নানা ইতিহাস।

কড়াই বিলে পাখি দেখতে আসা আবুল কালাম আজাদ জানান, ছুটির দিনে পরিবার পরিজন দিয়ে কড়াই বিলে বেড়াতে আসি । শীতকালে প্রধানত দেশের বাহির থেকে আগত পাখি দেখার জন্যই আসি । পাখি দেখতে আমার খুব ভাল লাগে । শীত শেষ হলেই এই পাখি গুলোকে আর দেখা য্য়া না ।

স্থানীয় লোকজন বলছেন, দিঘিটি একসময় ছিল জীববৈচিত্র্যে সমৃদ্ধ। আকাশে উড়ে বেড়াত, দিঘির পাড়ে ও জলে বসত রং-বেরঙের নানা প্রজাতির পাখি। তবে দুই বিভাগের দ্বৈত নিয়ন্ত্রণে সৃষ্ট বৈরী পরিবেশে হারিয়ে যাচ্ছে সেসব। বেশ কয়েক বছর পর ফের পরিযায়ী অতিথি পাখি আসতে শুরু করায় তাই খুশি সবাই।

রামসাগরের ৬৮ দশমিক ৫৪ একর পাড়ভূমি স্থলভাগ বন বিভাগের আওতায় এবং ৭৭ দশমিক ৯০ একর জলভাগ দিঘি নিয়ন্ত্রণ করছে জেলা প্রশাসন। দ্বৈত এই নিয়ন্ত্রণে জাতীয় উদ্যানটির উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক এ কে এম আব্দুস সালাম তুহিন।

অন্যদিকে নিরাপত্তার অনিশ্চয়তায় দিঘির পাখিগুলো আকাশে উড়ছে, কখনো উড়ে গাছে বসছে বলে জানিয়েছেন দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আব্দুর রহমান। বৈরী পরিবেশে পরিযায়ী অতিথি পাখিগুলোর বিতাড়িত হওয়ার আশঙ্কাই করছেন তারা।

জাতীয় উদ্যান রামসাগর দিঘিতে অতিথি পাখির অভয়াশ্রম তৈরির দাবি তুলেছেন পাখিপ্রেমী ও স্থানীয় লোকজনও।

পিবিডি/পি.এস

দিনাজপুর,অতিথি পাখি,রামসাগর,কড়াই বিল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close