• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

লাইনচ্যুত হওয়ার ১৬ ঘণ্টা পরও সচল হয়নি খুলনার সঙ্গে রেল যোগাযোগ

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০১৯, ১০:১৫
ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের কোটাচাঁদপুর রেলস্টেশনের অদূরে ট্রেন লাইনচ্যুত হওয়ার ১৬ ঘন্টা পার হলেও এখন রেল যোগাযোগ স্বাভাবিক হয়নি। তবে শনিবার সকাল ১০টার মধ্যে খুলনার সাথে দেশের সব রুটের রেল চলাচল স্বাভাবিক হবে বলে জানান সেখানে থাকা বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। তবে সকাল ৯টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এ ঘটনায় রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় রেল ম্যানেজার নাজমুল হককে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামি তিন কর্ম দিবসের মধ্যে ঘটনার রিপোর্ট জমা দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।

ঘটনার পর শুক্রবার রাতেই তিনটি ট্রেনের যাত্রা বাতিল ঘোষণা করে কর্তৃপক্ষ। এদিকে দুর্ঘটনার উভয় পাশে দাড়িয়ে থাকা ট্রেনের শত শত যাত্রী বিকল্প পথে চলে গেছে। অনেকে উপায় না পেয়ে গাড়ির মধ্যে রাত কাটিয়েছে। ফলে চরম দুর্ভোগের কথা জানিয়েছে যাত্রীরা। এদিকে যাত্রীদের নিরাপত্তায় রাতে স্টেশনগুলোতে সংশ্লিষ্ট থানার পুলিশ মোতায়েন করা হয়েছিল।

এদিকে লাইনচ্যুত হওয়া ১০৮ টন ওজনের রেল ইঞ্জিনটি উদ্ধার করতে রাত ১১টার দিকে ঈশ্বরদী থেকে ৯৫ টন ক্ষমতা সম্পন্ন একটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌছায়। এর ঠিক এক ঘন্টা পর খুলনা থেকে ৬৬ টন ক্ষমতা সম্পন্ন আরো একটি রিলিফ ট্রেন পৌছে উদ্ধার কাজ শুরু করে।

ঘটনাস্থলে থাকা বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, সকাল ৭টার দিকে আমরা ইঞ্জিটি রেললাইনের উপর উঠিয়েছি। এখন ক্ষতিগ্রস্ত লাইন ঠিক করে পাওয়ারকারটি উঠানো হবে। তবে দুই এক ঘন্টার মধ্যে রেল চলাচল স্বাভাবিক হবে বলে জানান এই রেল কর্মকর্তা। তবে, তদন্ত কমিটির এই সদস্য রেললাইনে ত্রুটি না পয়েন্টিং এর ত্রুটির জন্য দুর্ঘটনাটি ঘটেছে তা এখনি বলতে পারছি না।

উল্লেখ্য, শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা সুন্দরবন এক্সপ্রেস-৭২৬ ডাউন ট্রেনটি ঝিনাইদহের কোটচাঁদপুর স্টেশনে প্রবেশের আগেই পয়েন্ট ইয়ার্ডে ইঞ্জিনসহ একটি বগি লাইনচ্যুত হয়। এতে সারাদেশের সঙ্গে খুলনার রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে।

এদিকে ঘটনাস্থল কোটচাঁদপুর স্টেশনের মাস্টার নুরুল ইসলাম জানান, ইঞ্জিন লাইনে উঠে গেছে, বাকি বগি উঠাতে বেশি সময় লাগবে না। আশা করি সকাল ১০টার দিকে যোগাযোগ স্বভাবিক হবে।

যাত্রা বাতিল করা ট্রেনগুলো হলো খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন আপ-৭২৫ এবং ঢাকা থেকে ছেড়ে আসা সুন্দরবন ডাউন-৭২৬ এক্সপ্রেস। এছাড়া খুলনা থেকে ছেড়ে যাওয়া চিলাহাটিগামী সীমান্ত আপ-৭৪৭ এক্সপ্রেস ট্রেনটি আলমডাঙ্গা পর্যন্ত যাত্রা বাতিল করা হয়েছে। অন্যদিকে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা স্টেশনে দাড়িয়ে থাকা সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি সেখান থেকে আবার চিলাহাটি ফিরে যাবে বলে জানিয়েছে মোরারকগঞ্জ রেলস্টেশন মাস্টার নজরুল ইসলাম।

খুলনা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী সাগরদাড়ী এক্সপ্রেস ট্রেনের যাত্রী ছিলেন ৭১ টিভির স্টাফ রিপোর্টার মঞ্জুর মর্শেদ খান। তিনি জানান, আমার পরিবারের ১১ সদস্য নিয়ে যশোর থেকে ঈশ্বরদী যাচ্ছিলাম। সন্ধায় মোবারকগঞ্জ রেলস্টেশনে পৌছানোর পর দুর্ঘটনার সংবাদ পায়। এরপর স্থানীয়দের সহযোগীতায় একটি মাইক্রো নিয়ে সড়ক পথে যাত্রা করি।

পিবিডি/পি.এস

ঝিনাইদহ,লাইনচ্যুত,রেল যোগাযোগ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close