• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

নীলগাইকে বন বিভাগের কাছে হস্তান্তর

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৯
রাজশাহী প্রতিনিধি

নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধারকরা বিলুপ্তপ্রায় নীলগাইকে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি ) বেলা ১১টায় রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেণ্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইকে হস্তান্তর দেন তিনি।

সম্পর্কিত খবর

    বন বিভাগের কর্মকর্তারা বলেছেন, নীলগাইকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেওয়া হবে। সেখানে আরেকটি মাদী নীলগাই রয়েছে।

    জানা গেছে, গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকায় বিলুপ্তপ্রায় নীলগাইকে আটক করে এলাকাবাসী। আটক করার পর এলাকাবাসীর দ্বারা আহত হয় নীলগাই। এরপর নীলগাইকে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে এনে চিকিৎসা দেওয়া হয়। রাজশাহীতে আনার পর থেকেই নীলগাই এর চিকিৎসাসহ সার্বিক দেখভাল করা হয় মেয়র খায়রুজ্জামান লিটন এর নির্দেশে। বতর্মানে নীলগাইটি সুস্থ্য হয়ে ওঠায় এবং ভবিষ্যৎ প্রজজনের জন্যে বন বিভাগের কাছে হস্তান্তর করেন মেয়র।

    মেয়র লিটন জানান, আহত অবস্থায় উদ্ধার করা বিরল প্রজাতির নীলগাইকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেওয়া হয়েছে। মেয়র হিসেবে নীলগাইটিকে আমি দেখভাল করেছি। এখন নীলগাইটি সুস্থ্য। তাই আজ বন বিভাগের কাছে বুঝিয়ে দিলাম। তারা উপযুক্ত পরিবেশ ও জায়গায় এটি নিয়ে যাবেন। বিরল প্রজাতির প্রাণি যেখানেই ধরা পড়ুক না কেন, তাদের যেন আহত না করা হয়। বন্যপ্রাণি উদ্ধার টিম আছে, তারা গিয়ে উদ্ধার করে আনবেন।

    রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, আরেকটি মাদী নীলগাই দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রয়েছে। সেখানে এই পুরুষ নিলগাইটিকে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যে সরকারি অর্থে নীলগাই সঙ্গীসহ রাখার ব্যবস্থা করা হয়েছে। আজ অথবা কালকের মধ্যে নিলগাইকে রামসাগরে নিয়ে যাওয়া হবে।

    এ সময় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাবৃন্দ, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

    /আর-এইচ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close