Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

তাদের জীবিকার একমাত্র অবলম্বন বাইসাইকেল!

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১২ | আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৩
আব্দুর রউফ রিপন, নওগাঁ
প্রিন্ট icon

নওগাঁর আত্রাই উপজেলার হাটকালুপাড়া ইউনিয়নের বান্দাইখাড়া বাজারটি গড়ে উঠেছে আত্রাই নদীর তীরে। পাশেই দুটি ইটভাটা। ভাটা দুটির ইটের প্রধান ক্রেতা আশপাশের গ্রামের মানুষ। গ্রামের ভেতরের বেশিরভাগ রাস্তাই কাঁচা ও সরু হওয়ায় ভ্যান-রিকশা চলাচলের উপযোগী নয়। তাই বিভিন্ন পণ্য পরিবহনে ব্যবহার করতে হয় বাইসাইকেল।

এ বাইসাইকেলে পণ্য পরিবহনকে কেন্দ্র করেই গড়ে উঠেছে একটি পেশা। কিছু মানুষ সারাবছর বাইসাইকেলে নানা পণ্য পরিবহন করে জীবিকা নির্বাহ করেন। তা দিয়েই চলে তাদের সংসার।

জানা যায়, এখানে বাইসাইকেল শ্রমিকদের সাতজনের একটি দল আছে। সাইকেলের মাঝখানে বিশেষ কায়দায় পাটের বস্তা ঝুলিয়ে ইট বহন করেন তারা। প্রতিটি সাইকেলে ৮০-৯০টি ইট নেওয়া যায়। রাস্তা বেশ উঁচু-নিচু হওয়ায় পেছনে একজনকে ঠেলতে হয়।

বাইসাইকেল শ্রমিক জাকির হোসেন জানান, ভাটা থেকে প্রায় চার কিলোমিটার দূরে ইট বহনের কাজ করেন। প্রতি হাজার ইট ভাটা থেকে বাড়িতে পৌঁছে দিতে এক হাজার টাকা নেন। তবে দূরত্ব অনুযায়ী ভাড়া কিছুটা কমবেশি হয়ে থাকে। সারাবছরই তারা বাইসাইকেলে পণ্য পরিবহন করেন। সাইকেলই তাদের জীবিকা নির্বাহের একমাত্র উৎস।

আরেক বাইসাইকেল শ্রমিক ইনতাজ হোসেন বলেন, একটি সাইকেলে প্রায় ৮০-৯০টি ইট নেওয়া যায়। এ পরিমাণ ইটের ওজন প্রায় আট থেকে নয় মণ। ইটের মৌসুমে ইট বহনের কাজ করা হলেও অন্য সময়ে হাটবাজারে ধান, সার ও সিমেন্টের বস্তা বহনের কাজ করেন তারা। এ থেকেই তাদের সংসার চলে।

হাটকালুপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুস শুকুর বলেন, এ বাইসাইকেল চালিয়ে যে আয় হয়, তা দিয়ে একটি সংসার খুব ভালোভাবে চলে যায়। এলাকার বেশ কয়েকটি পরিবারের সদস্য এ পেশায় সার্বক্ষণিক নিয়োজিত আছেন।

/পিবিডি/পি.এস

নওগাঁ,বাইসাইকেল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত