• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৭
লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার রামগতি স্টেশন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফেরদৌসের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উঠেছে। সরকারি বিনামূল্যের বই বিতরণকালে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায়, বাড়তি পরীক্ষা ফি আদায়, উপবৃত্তির নাম অন্তর্ভুক্তিতে অর্থ আদায়, বিদ্যালয়ের উন্নয়ন বরাদ্দের অর্থ তছরুপসহ বিদ্যালয়ের দোকানঘরের ভাড়া আত্মসাতের মাধ্যমে তিনি প্রতি বছর বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছেন। তার এসব কর্মকাণ্ডে অভিভাবকসহ স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, ফেরদৌস ওই বিদ্যালয়ে ২০০৬ সালে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। যোগদানের পর সড়কের পাশে বিদ্যালয়ের জায়গায় তিনি পাঁটি দোকানঘর নির্মাণ করেন। ওই দোকানগুলো সাহাদাত, সোহেল, আলাউদ্দিন ও আবদুল কাদেরকে ব্যবসার জন্য ভাড়া দেন। ওই ব্যবসায়ীদের কাছ থেকে তিনি প্রতি মাসে এক হাজার ৮শ’ টাকা ভাড়া আদায় করছেন। ভাড়ার টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার বিধান থাকলেও তিনি ওই টাকা আত্মসাত করে আসছেন।

গত অর্থবছরে বিদ্যালয় উন্নয়নের জন্য ক্ষুদ্র মেরামতের এক লাখ টাকা, টয়লেট মেরামতের ২০ হাজার, রুটিন মেরামতের ১০ হাজার ও বিদ্যালয়ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা জন্য ৪০ হাজার টাকা সরকারি বরাদ্দ দেয়া হয়। কিন্তু সরকারি বরাদ্দের টাকা দিয়ে বিদ্যালয় উন্নয়নের কাজ বাস্তবায়ন ছাড়াই উক্ত টাকার সিংহভাগই তিনি আত্মসাত করেছেন বলে স্থানীয়রা জানান।

এছাড়াও তার বিরুদ্ধে বিনামূল্যে বই বিতরণের সময় মিলাদের কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে চাঁদা আদায়, পরীক্ষার সময় নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি আদায়, বিদ্যালয়ের শিক্ষার্থীদের চাপ সৃষ্টি করে প্রাইভেট পড়তে বাধ্য করা এবং উপবৃত্তির জন্য অভিভাবকদের নিকট থেকে অর্থ আদায়ের অভিযোগ রয়েছে। তার এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা কথা বলতে গেলে উল্টো তারা বিভিন্ন ধরনের হয়রানির শিকার হচ্ছেন।

অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলে প্রধান শিক্ষক মো. ফেরদৌস বলেন, স্থানীয় প্রভাবশালী লোকজন বিদ্যালয়ের জায়গা দখল করে দোকানঘর নির্মাণ করেছেন। এর সাথে আমার সংশ্লিষ্টতা নেই। বিষয়টি আমি উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এ সময় তিনি সংবাদটি প্রকাশ না করার জন্য অনুরোধ করেন।

উপজেলা শিক্ষা অফিসার মো. আয়ুব আলী জানান, অভিযোগগুলোর ব্যাপারে তিনি অবগত নয়। তবে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

/পিবিডি/পি.এস

লক্ষ্মীপুর,প্রধান শিক্ষক,দুর্নীতি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close