• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাণীশংকৈল মেলায় চলছে হাউজি ও অশ্লীল যাত্রাপালা

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫১
ঠাকুরগাঁও প্রতিনিধি

কোন ঐতিহাসিক ইতিহাস ঐতিহ্য ছাড়াই চলছে মহারাজা আনন্দ মেলা। শুধুমাত্র বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার জন্যই রাণীশংকৈল উপজেলার মহারাজা নামক স্থানে আনন্দ মেলার নামে চলছে হাউজি, অশ্লীল যাত্রা পালা, যাদু প্রর্দশনী নামে অশ্লীল (পুতুল) নাচ।

শাসক দলের দুজন নেতার তত্বাবধানে মেলাটি চলছে। যারা এলাকায় অনিয়ম দূর্ণীতির রাজ্য গড়ে তুলেছেন। মেলার কারণে বেড়ে গেছে চুরি ও সীমান্তে চোরাকারবারীদের উৎপাত । মাইকের উচ্চ শব্দে চলমান এসএসসি পরীক্ষার্থীরা চরম বিড়ম্বনায় পড়ছেন বলে স্থানীয়রা অভিযোগ করেন।

সম্পর্কিত খবর

    এদিকে মেলা কমিটির সহসভাপতি ইউপি আ.লীগ সাংগঠনিক সম্পাদক ও ইউপি সদস্য আইনুল হক বলেন, অসহায় পঙ্গু মুক্তিযোদ্বাদের সহযোগিতার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে।

    গত ১৭ জানুয়ারি উদ্ধোধন করেন ঠাকুরগাও-২ আসনের সাংসদ হাজ্বী দবিরুল ইসলাম বলে নিশ্চিত করেন ইউপি চেয়ারম্যান ও মেলা কমিটির সভাপতি আব্দুর রউফ।

    বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নিভৃত পল্লী ভারতীয় সীমান্ত ঘেষা কাশিপুর ইউনিয়নের মহারাজা নামক হাটে কৃষি জমিতে আয়োজন করা হয়েছে এ আনন্দ মেলা। মেলায় এলোমেলো ভাবে কয়েকটি মনিহারি দোকান, খাবার হোটেল, ছোটদের একটি নাগরদোলা ছাড়া পরিবার নিয়ে দেখার মত কিছু নেই।

    নাগরদোলার পাশে অদ্ভুত যাদু প্রর্দশনী বসানো হয়েছে তবে সেখানে যাদু চলার পরিবর্তে চলে অশ্লীল নৃত্য পুতুল নাচ। তার পাশেই শতরুপা শিল্পি গোষ্ঠী নামে যাত্রাপালার প্যান্ডেল বসানো হয়েছে সেখানে সামাজিক যাত্রাপালার নামে রাতব্যাপী চলে অশ্লীল নৃত্য। আর মেলার প্রধান ফটকে ঢুকতেই সোজা দেখা যায় হাউজি খেলার প্যান্ডেল।

    হাউজিতে মানুষজনের ব্যাপক আগমন ঘটায় প্যান্ডেলের জায়গা বাড়িয়ে নিতে দেখা যায়। পাশেই একটি লিফলেট পড়ে থাকতে দেখা যায় সেখানে বৃহস্পতিবার হাউজি খেলার ১ম পুরুস্কার পালসার ১৫০ সিসিসহ এক সিটে ১২টি মোটরসাইকলে দেওয়ার ঘোষণা দেওয়া রয়েছে। তবে মেলায় দিনের বেলা মানুষজনের উপস্থিতি তেমন লক্ষ্য করা যায়নি।

    এদিকে স্থানীয়দের সূত্রে জানা যায়, কাশিপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান ও সাংগঠনিক সম্পাদক ইউপি সদস্য আইনুল হকের তত্বাবধানে মেলাটি চলছে। তারা মেলা কমিটির ক্রমান্বয়ে সাধারণ সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। মূলত তারাই বিভিন্ন দপ্তরকে ম্যানেজ করে কোন ধরনের অনুমতি ব্যতীত অশ্লীল যাত্রা ও হাউজি খেলাসহ পুতুল নাচ চালিয়ে যাচ্ছেন মেলা কমিটি। মেলার সহ-সভাপতি আ.লীগ নেতা ইউপি সদস্য আইনুল হক বৃহস্পতিবার মুঠোফোনে বলেন, অসহায় মুক্তিযোদ্বাদের সাহাযার্থে মেলার আয়োজন করা হয়েছে। তবে তিনি বলেন হাউজি খেলা যাত্রা পালা ও পুতুল নাচের লিখিত অনুমতি নেই। স্থানীয়ভাবে ম্যানেজ করে চালানো হচ্ছে।

    এদিকে কাশিপুর ইউনিয়ন মুক্তিযোদ্বা কমান্ডার মুঠোফোনে বলেন, তারা কিসের মুক্তিযোদ্ধাদের সাহাযার্থে মেলা করছে আমি তো জানি না। আমি নিজেই তো মেলা লাগানোর আগে থেকে অসুস্থ তাহলে আমাকে কই সাহায্য করলো তারা। এটা তাদের মিথ্যা কথা মুক্তিযোদ্ধাদের নাম ভাঙ্গিয়ে তারা এসব করছে।

    মেলা কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ মুঠোফোনে বলেন, ফজলু ও আইনুল মেম্বার এগুলো ভালো বলতে পারবে।

    এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী আফরিদার বক্তব্য জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

    পিবিডি/আর-এইচ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close