• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিজিবির গুলির প্রতিবাদে জাবিতে ঠাকুরগাঁও জেলা সমিতির মানববন্ধন

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৩ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০০
জাবি প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে বিজিবির গুলিতে ৪জন নিহত সহ ১৫ গ্রামবাসি গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় সংশ্লিষ্টদের বিচার ও ভুক্তভোগী পরিবারের ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঠাকুরগাঁও জেলা ছাত্রকল্যাণ সমিতি।

শনিবার (১৬ ফেব্রুয়ারি ) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সঞ্চালনায় সভাপতি শাকিল হোসেন বলেন, বিজিবি দীর্ঘদিন ধরে স্থানীয় জনগনের সাথে বৈরিতা পোষণ করে আসছে। ঘুষের বিনিময়ে চোরাকারবারীরদর গরু পাচার, ইয়াবা পাচার, পণ্য পাচারসহ যাবতীয় চোরাকারবারীতে বিজিবির সহযোগিতা থাকে । লোক দেখানো নিরাপত্তা দিতে গিয়ে বার বার এলাকার মানুষের ওপর নির্বিচারে হামলা করে তারা।

সম্পর্কিত খবর

    তিনি আরও বলেন, যে দেশে মানুষের কষ্টের অর্থে লালিত সীমান্তরক্ষীদের গুলিতে দেশের মালিক জনগন নিহত হয়েছে। এটা নৈরাজ্য ছাড়া আর কী হতে পারে?

    বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগের শিক্ষার্থীদের উপস্থিতিতে মানববন্ধনে ঠাকুরগাঁও জেলা সমিতির সাবেক সভাপতি মাসুদ রানা, সাবেক সাধারণ সম্পাদক সঞ্জয় রায় প্রমুখ বক্তব্য রাখেন। পরে মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কাছে সাত দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো:

    ১। নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে বিপথগামী বিজিবি সদস্যদের শাস্তি নিশ্চিত করতে হবে।

    ২। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।

    ৩। আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।

    ৪। সীমান্তে সকল প্রকার মাদক ও গরু চোরাচালান বন্ধ করতে হবে এবং এর সাথে জড়িতদের শাস্তি দিতে হবে।

    ৫। সীমান্ত এলাকায় স্থানীয় মানুষ ও বিজিবির শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে হবে।

    ৬। পুলিশকে গ্রামবাসীর মামলা গ্রহণ না করার বিষয়ে জবাবদিহি করতে হবে।

    ৭। বিজিবির দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

    উল্লেখ্য গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে চোরাই গরু সন্দেহে বিজিবি গ্রামবাসীদের সাথে তর্কে লিপ্ত হয়। এক পর্যায়ে গ্রামবাসীদের সাথে ক্ষিপ্ত হয়ে বিজিবি গোলাগুলি করলে নবাব, সাদেক ও জয়নুল নামে তিন ব্যক্তি নিহত এবং ১৫জন গুলিবিদ্ধ হন। তারই প্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়স্থ ঠাকুরগাঁও শিক্ষার্থীরা এ মানববন্ধন আয়োজন করে। পিবিডি/আর-এইচ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close