• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ক্লাশ-পরীক্ষা চালুর দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৪
দিনাজপুর প্রতিনিধি

ক্লাশ পরীক্ষা চালুর দাবিতে দিনাজপুর রংপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী সাধারণ । কিছু যানবাহন বিকল্প পথে চলাচল করলে ও বেশির ভাগ যাত্রীবাহী বাস ও মালবাহি ট্রাক পড়েছে যানজটে ।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টা থেকে বিশ্ববিদ্যালয়ের সামনের মহাসড়কে বসে শিক্ষার্থীরা এই কর্মসূচী শুরু করে বিকাল পর্যন্ত ৪ টা পর্যন্ত অবরোধ করে রাখে । শিক্ষার্থীদের দাবি ক্লাস পরীক্ষা চালু না হওয়া পর্যন্ত প্রতিদিন মহাসড়ক অবরোধ কর্মসূচির ঘোষণা প্রদান করেন । এর আগে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষক নাম সম্বলিত কুশপুত্তলিকা দাহ্য করে।

সম্পর্কিত খবর

    হাবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স এণ্ড ইঞ্জিনিয়ারিং (সিইসি) অনুষদের ছাত্রছাত্রীরা একত্রিত হয়ে এই মহা সড়ক অবরোধ কর্মসূচী পালন করে । হাবিপ্রবি’র সামনের মহাসড়কে বাঁশ ফেলিয়ে রাস্তা অবরোধ করে । পড়ে কিছু শিক্ষার্থীরা ক্রিকেট ম্যাচ শুরু করে ।

    শিক্ষার্থীরা জানায়, গত ১৪ নভেম্বর থেকে টানা ৩ মাস ধরে বিশ্ববিদ্যালয়ে ক্লাশ পরীক্ষা বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসন নিজ নিজ অবস্থানে অনড় থাকায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। এতে করে কবে নাগাদ ক্লাশ পরীক্ষা চালু হবে এ নিয়েও নিশ্চয়তা নেই। মহা সড়ক অবরোধ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারী শিক্ষকদের উদ্দ্যেশ্য করে বিভিন্ন স্লোগান দিতে থাকে । এক পর্যায়ে অবরোধকারী ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের সামনে রংপুর দিনাজপুন মহাসড়কের দুই বাঁশ ফেলে যানচলাচল বন্ধ করে দেয় । ফলে যাত্রী সাধারণ চরম ভোগান্তির মধ্যে পড়ে । যাত্রীবাহি বাস , ট্রাকসহ বিভিন্ন যানবাহন রাস্তায় দাড়িয়ে থাকে ।

    রসায়ন বিজ্ঞান তৃতীয় বর্ষের ছাত্র মাহমুদুল হাসান মহান জানায় , গত ৪ মাস ধরে আমাদের ক্লাস পরীক্ষা হচ্ছে না । ক্লাস পরীক্ষার চালুর দাবিতে আমরা আন্দোলনকারী শিক্ষক ও প্রশাসনের কাছে গিয়ে হাত পা ধরে কান্নাকাটি করেছি কিন্তু তাদের কাছে আমাদের চোখের পানির কোন দাম নেই । তারা তাদের স্বার্থে দ্বন্দ্বে অটল রয়েছেন । আমরা শিক্ষার্থী হিসাবে প্রশাসন ও আন্দোলনকারী শিক্ষকদের মুখোমুখি বসিয়েছিলাম । কিন্তু অযোগ্য প্রশাসন ও ব্যর্থ আন্দোলনকারী শিক্ষকেরা সমঝোতায় আসতে পারেনি ।

    পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাছরিন আক্তার জানান, চার মাস ক্লাস পরীক্ষা বন্ধ থাকার কারনে আমাদের শিক্ষা জীবন অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে । আমাদের বাবা মা লেখাপড়ার জন্য বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে । প্রতিমাসে লেখাপড়ার খরচ পাঠাচ্ছে কিন্তু তাদের কষ্টের অর্থ খরচ হচ্ছে কিন্তু আমাদের উপকারে আসছে না । তাই আমাদের দাবি একটাই ক্লাস পরীক্ষা চালু না পর্যন্ত রাস্তা অবরোধ কর্মসূচী অব্যাহত থাকবে । হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ডাঃ খালেদ হোসেন জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্দোলনকারী শিক্ষকদের সাথে একাধিকবার বসে তাদের দাবি দাওয়া নিয়ে আলোচনা হয়েছে । প্রশাসন আন্দোলনকারী শিক্ষকদের যে প্রধান দাবি বর্ধিত বেতন তা মেনে নিয়েছেন । তারপরও রেজিষ্ট্রারকে বহিস্কার করতে হবে এমন দাবি নিয়ে আন্দোলন করছে । আজ শনিবার মঞ্জুরী কমিশন থেকে চার সদস্যের এক প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ে আসছে । তারা এসে সকল পক্ষের সাথে কথা বলে স্বাভাবিক পরিবেশ সৃষ্টি হবে বলে আশা করছি ।

    উল্লেখ্য যে মহিলা শিক্ষকদের শ্লীলতাহানি ও শিক্ষক লাঞ্ছিতকারীদের বিচার, বেতন বৈষম্য দুরীকরনসহ কয়েকটি দাবিতে গত ১৪ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ৫৭ জন সহকারি অধ্যাপক ক্লাশ পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন করছে। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে ক্লাশ পরীক্ষা বন্ধ রেখেছে প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিয়ারিং অনুষদ এবং বিজ্ঞান অনুষদসহ কয়েকটি বিভাগের ক্লাশ পরীক্ষা বন্ধ হয়ে গেছে।

    এর আগে ক্লাশ পরীক্ষায় ফেরার দাবিতে প্রশাসনিক এবং একাডেমিক ভবনে তালা ঝুলানো মানববন্ধনসহ ধারাবাহিক ভাবে বিভিন্ন আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিল শিক্ষার্থীরা। এ নিয়ে শিক্ষক ও প্রশাসন একাধিকবার আলোচনা করেও কোন ধরনের সুরাহা করতে পারেনি। পিবিডি/আর-এইচ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close