• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ত্রিপুরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২২
মহিউদ্দিন মিশু, আগরতলা থেকে

উত্তর-পূর্বাঞ্চল রাজ্যের ত্রিপুরায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে মাতৃভাষা দিবস পালিত হয়।

দিবসের প্রথম প্রহরে ত্রিপুরায় নিযুক্ত সহকারী হাইকমিশন কার্যালয়ে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন সহকারী হাইকমিশনার কিরাটী চাকমা। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বাণী পাঠ করা হয়।

এ সময় সহকারী হাইকমিশনের প্রথম সচিব (ফাষ্ট সেক্রেটারী) মো. জাকির হোসেন ভূইয়া, দ্বিতীয় সচিব (সেকেন্ড সেক্রেটারী) মো. ইকবাল হোসেনসহ মিশনের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীসহ আগরতলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী এবং শিক্ষক, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ত্রিপুরা রাজ্যের আগরতলার কুনঞ্জবনে সহকারী হাইকমিশন কার্যালয়ে ভাষা শহীদ স্মরণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আগরতলার কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুর রহমান কাশেম এবং অরুণ চন্দ্র আচার্য্য নিজ নিজ ধর্মীয় রীতিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দ্বিতীয় পর্বে আগরতলার রবীন্দ্র ভবনের সামনে আম্রকুঞ্জে ত্রিপুরা সরকারের শিক্ষা দফতর এবং আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও রাজ্যের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ রাজ্যের সাধারণ মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।


পিবিডি/এসএম

আগরতলা,ব্রাহ্মণবাড়িয়া

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close