• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

হাসান আজিজুল হকের পক্ষ নেওয়ায় লেখককে হুমকি

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৩
রাজশাহী প্রতিনিধি

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের নামে ভুয়া ফ্লাপ বা প্রশংসাবাণী ছাপানোর প্রতিবাদ করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় রাজশাহীর এক ফ্রিল্যান্স লেখককে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ ঘটনায় নগরের চন্দ্রিমা থানায় তরুণ লেখক মুহিত হাসান একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জিডিতে মুহিত নিজেকে একজন ফ্রিল্যান্স লেখক হিসেবে পরিচয় দিয়েছেন। তিনি নগরীর পদ্মা আবাসিক এলাকা বসবাস করেন। তার বাবার নাম মো. আবুল হোসেন চৌধুরী।

সম্পর্কিত খবর

    মুহিত হাসান জিডিতে উল্লেখ করেছেন, গত ২১ ফেব্রুয়ারি প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক জনৈক মাসরুর আরেফিনের দ্বারা প্রতারিত হওয়ার অভিযোগ তুলে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবাদ পাঠান। ওই দিন দুপুরে ওই প্রতিবাদপত্রের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও প্রকাশ্যে টেলিফোন আলাপে আমি দৃঢ় সমর্থন ব্যক্ত করি।

    তিনি আরও বলেন, বিকেল ৩টা ১ মিনিটে পূর্বোক্ত মাসরুর আরেফিনের ঘনিষ্ঠ সহযোগী ও তার নিকট থেকে সুবিধাপ্রাপ্ত ব্যক্তি আলতাফ শাহনেওয়াজ ওরফে নির্লিপ্ত নয়ন পরিচয়ে আমার মোবাইলে কল করেন। আমি কেন হাসান আজিজুল হকের পক্ষে এবং মাসরুর আরেফিনের বিপক্ষে লেখালেখি করছি তার কৈফিয়ত জানতে চেয়ে আশালীন ভাষা-ভঙ্গিতে ও চড়া গলায় আমাকে ধমকা-ধমকি করতে থাকেন। আমি এর প্রতিবাদ করার চেষ্টা করলে, তিনি আমাকে ‘দেখে নেওয়ার’ ও ‘চিরদিনের মতো বিনাশ করার’ হুমকি দেন এবং ‘ভয়ভীতি’ দেখান।

    লিখিত অভিযোগে নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে দাবি করে মুহিত হাসান উল্লেখ করেন, আমার আশঙ্কা উক্ত আলতাফ শাহনেওয়াজ শুধু টেলিফোনে হুমকি দিয়ে ক্ষ্যান্ত হবেন না, আমার জানমালের ক্ষতি সংঘটনের চেষ্টা করতে পারেন। এমনকি মাসরুর আরেফিনের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ প্ররোচনায় আমার প্রাণনাশের চেষ্টাও করতে পারেন।

    আলতাফ শাহনেওয়াজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কর্তৃপক্ষের নির্দেশেই মুহিত হাসানকে ফোন করেছিলাম। তার সঙ্গে আমার ব্যক্তি সম্পর্কও দীর্ঘদিনের। তবে এবিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। অফিস থেকেই গণমাধ্যমে বিবৃতি পাঠানো হবে।

    লেখক মুহিত হাসান বলেছেন, আমি এই কারণে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। বিষয়টি বিভিন্ন স্তরে অবগত করেছি। এমন অবস্থায় আলতাফ শাহনেওয়াজের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

    নগরের চন্দ্রিমা থানার ওসি হুমায়ন কবির বলেন, মুহিত হাসান নামে এক ব্যক্তি থানায় একটি সাধারন ডায়েরি করেছে। তাকে মোবাইল ফোনে হুমকি দেয়া হয়েছে বলে তিনি অভিযোগ এনেছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

    জানা যায়, অমর একুশে গ্রন্থমেলায় লেখক মাসরুর আরেফিনের ‘আগস্ট আবছায়া’ উপন্যাস প্রকাশ করা হয়। বইটির মলাটে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের নামে প্রশংসাবাণী ছাপানো হয়। বিষয়টি নজরে এলে হাসান আজিজুল হক এটিকে প্রতারণার সামিল উল্লেখ করে প্রতিবাদ জানান।

    গত বৃহস্পতিবার বিকেলে হাসান আজিজুল হক এর প্রতিবাদে গণমাধ্যমে বিবৃতি পাঠান। একই সঙ্গে বানোয়াট প্রশংসাবাণীটি প্রত্যাহার করে ‘আগস্ট অবছায়া’ বইটির মলাট নতুনভাবে ও সংশোধিত আকারে প্রকাশ করতে প্রকাশককে অনুরোধ জানান।

    পিবিডি/আর-এইচ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close