• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিধানসভা নির্বাচনে বিজেপির ধ্বস

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০১৮, ১৬:৫৬ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ১৭:২৪
আন্তর্জাতিক ডেস্ক

আগামী বছর ভারতের জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশটির পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনে বড় ধরনের ধাক্কা খেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি।

দেশটির তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও মিজোরাম- এই পাঁচ রাজ্যের বিধানসভায় কেন্দ্রের ক্ষমতাসীন শাসক বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আজ (১১ ডিসেম্বর) ফল প্রকাশ চলছে রাজ্যগুলোতে। আর সেখানকার বুথ ফেরত জরিপ থেকে যে ফল আসছে তাতে বোঝা যাচ্ছে ভারতের রাজনীতিতে বড়সড় পরিবর্তন আসন্ন।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) সকাল থেকে ভারতের ৫ রাজ্যে টানটান উত্তেজনা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর মধ্যপ্রদেশে কার্যত জয়ের পথে কংগ্রেস। ছত্তিশগড় ও রাজস্থানে যদিও আগেই জয় কার্যত নিশ্চিত হয়ে গিয়েছিল কংগ্রেসের। সব মিলিয়ে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে বড়সড় সাফল্য পেল কংগ্রেস।

ভারতীয় সংবাদমাধ্যমে জানা যায়, সকাল আটটা থেকে ফল গণনা শুরু হওয়ার পর প্রথমে ব্যালটের ভোট গণনা শেষ হয়। এখন ইভিএম মেশিনের ভোট গণনা চলেছে। সকালে সাড়ে এগারোটা পর্যন্ত ফলাফলের ট্রেন্ড দেখে এটা পরিষ্কার হয় যে- পাঁচ রাজ্যের মধ্যে বিজেপির হাতে থাকা তিনটি রাজ্য- রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশ ছাড়াও অন্য রাজ্যগুলোতেও কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি বড়সড় বিপর্যয়ের মুখে।

ইতিমধ্যে রাজস্থান ও ছত্তিশগড়ের ম্যাজিক সংখ্যার কাছাকাছি পৌঁছে গিয়েছে সোনিয়া-রাহুল গান্ধির দল কংগ্রেস।

৯০ আসনের ছত্তিশগড় বিধানসভায় ইতিমধ্যে ম্যাজিক ফিগারের থেকেও বেশি আসনে এগিয়ে কংগ্রেস। হিসাবমতে, এখানে ৬১ আসনে জয়ের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। এখানেও ক্ষমতায় ছিল বিজেপি, তাঁরা পেয়েছে ২০টি আসন। ১৫ বছরের বিজেপি সরকারের পতন হতে চলেছে ছত্তিশগড়েও।

অন্যদিকে, অন্ধ্রপ্রদেশ ভেঙে গঠিত হওয়া তেলেঙ্গানায় ক্ষমতার ধরে রাখার ট্রেন্ডে দেখা যাচ্ছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির (টিআরএস) দিকে। সেখানে বিধানসভার আসন সংখ্যা ১১৯। ক্ষমতাসীন দল টিআরএস ৮৪ আসনে এগিয়ে, কংগ্রেস এগিয়ে রয়েছে ২৬ আসনে এবং বিজেপি ২ আসনে। ৭ আসনে অন্যরা এগিয়ে রয়েছে।

মিজোরাম রাজ্যে অবশ্য কংগ্রেসের দশ বছরের শাসন অবসানের লক্ষণ দেখাচ্ছে ভোটের ফলাফল। সেখানে ৪০ আসনের বিধানসভায় ইতিমধ্যেই ২৪টি আসনে এগিয়ে রয়েছে মিজো ন্যাশনাল ফ্রন্ট। কংগ্রেস এগিয়ে ৬টির আশেপাশে।

এদিকে বিজেপির রাজমাতার দখলে থাকা রাজস্থানের বিধানসভার আসনের সংখ্যা ১৯৯। এখানে ১০০টি আসনের লক্ষ্যে এখানে এনডিটিভির দেয়া তথ্যমতে ৯৬টি আসনে জিতেছে কংগ্রেস, অন্যদিকে ৮০টি আসনে জয় পেয়েছে বিজেপি।

পাঁচটি রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে মধ্যপ্রদেশে। ২৩০ আসন সংখ্যার এই রাজ্যে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। এনডিটিভির সর্বশেষ খবরে বলা হয়েছে, ১১২টি আসনে জিতেছে কংগ্রেস আর বিজেপি পেয়েছে ১০৮টি। ১১৬টি আসনে জিতলে বিধানসভায় নেতৃত্ব দেয়া যাবে।

ভোটগণনার এই প্রবণতা দেখেই টুইটারে প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরপর তিনটি টুইটে তার বক্তব্য, মানুষ বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছেন। এটা জনতার রায় এবং জনতার জয়। এই জয় গণতন্ত্রের জয়।

পিবিডি/আরিফ

বিধানসভা নির্বাচন,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close