• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টেলিভিশনের পর্দায় বিজয় দিবস

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৪:৩৪
বিনোদন ডেস্ক
ছবি- ইন্টারনেট থেকে সংগ্রহ করা

মহান বিজয় দিবস আজ। ১৯৭১ সালে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে ত্রিশ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে পাওয়া এ স্বাধীন বাংলাদেশ। এত ত্যাগের বিনিময়ে অর্জিত বিজয়ের আনন্দ আজ প্রতিটি মানুষের মনে। প্রতিবারের মতো এবারও বিজয় দিবস উপলক্ষে দেশীয় চ্যানেলগুলোতে রয়েছে নানা অনুষ্ঠান। তারই কিছু অংশ নিয়ে এ আয়োজন।

চ্যানেল আইয়ে সরাসরি বিজয় মেলা

সম্পর্কিত খবর

    মহান বিজয় দিবস উপলক্ষে আজ তেজগাঁওয়ের চ্যানেল আই ভবনের চেতনা চত্বরে অনুষ্ঠিত হবে ‘দেশবন্ধু গ্রম্নপ-চ্যানেল আই বিজয় মেলা’১৭। মেলা মঞ্চ থেকে পরিবেশিত হবে একাত্তরের প্রেরণাদায়ী গণসংগীত, দেশাত্মবোধক নৃত্য ও আবৃত্তি। থাকবে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণা। এ ছাড়া মেলায় দেখানো হবে ৭ই মার্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের নতুন সংস্করণ।

    এর আগে সকাল সাড়ে ১০টায় মেলা উদ্বোধন করবেন যুদ্ধাহত ও খেতাবধারী বীরউত্তম, বীর প্রতীক ও বীরবিক্রম, চ্যানেল আইয়ের পরিচালনা পর্ষদের সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গণমাধ্যম সম্পাদকসহ দেশের বিশিষ্ট ব্যক্তিরা। এবারের মেলা প্রাঙ্গণ থাকবে সবুজে বর্ণিল মঞ্চ, তোরণ ও ফেস্টুনে সুসজ্জিত। আরও থাকবে ৭ বীরশ্রেষ্ঠর নামে ৭টি স্মারক স্তম্ভ এবং ১১ সেক্টরের স্মরণে ১১টি নির্দিষ্ট স্থান। মেলার স্টলে থাকবে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিল-দস্ত্মাবেজ, মুক্তিযুদ্ধের গ্রন্থ, আলোকচিত্র, চলচ্চিত্র, ডায়েরি প্রদর্শনী, বাংলার ঐতিহ্যবাহী ক্ষুদ্র কুটিরশিল্প সামগ্রী।

    আরটিভিতে নাটক ‘সমর্পণ’

    আরটভিতে আজ রাত ৮টায় প্রচার হবে বিশেষ নাটক ‘সমর্পণ’। মনসুর রহমান চঞ্চলের রচনা ও কৌশিক শংকর দাসের পরিচালনায় নাটকে অভিনয় করেছেন আফরান নিশো, নাদিয়া নদী, সাখাওয়াত শিমুল, রিমি করিম প্রমুখ।

    নাটকটিতে দেখা যাবে, বাংলাদেশের একটি গ্রামে তখন মুক্তিযুদ্ধের আঁচ এসে পড়েনি। তবে এলাকার সবাই জেনে গেছে যে দেশে যুদ্ধ শুরম্ন হয়েছে। কিছু উদ্বাস্তু লোক গ্রামের উপর দিয়ে ভারত চলে যাচ্ছে। এই গ্রামের কিছু হিন্দু পরিবারও চলে গেছে অনেক আগেই। চারদিকের যুদ্ধের খবর শুনে সবাই যখন উদ্বিগ্ন-তখন ফোরকান সবাইকে আশ্বস্ত্ম করে, তাদের গ্রামের মিলিটারি ঢুকবে না-ঢুকলেও কারো কোনো ক্ষতি হবে না, যদি সবাই তার কথা শোনে।

    এর মধ্যে গ্রামে মিলিটারি ঢোকে। ফোরকান আগেই গিয়ে মিলিটারিদের সঙ্গে সখ্যতা গড়ে তোলে। আশপাশের এলাকার খোঁজ-খবর, মুক্তিযোদ্ধাদের খবর আর মিলিটারিদের খুশি করতে গ্রামের মেয়েদের জোর করে ক্যাম্পে পাঠানো রোজকার কাজ হয়ে দাঁড়ায়। ফোরকানের বউ শিউলী এ কারণে বাড়ি ছাড়তে চায়। এর মধ্যে কুসুম নামের এক মেয়েকে বাড়িতে আশ্রয় দেয় ফোরকানের বউ। শুরু হয় নতুন নাটকীয়তা।

    রহুলের পোশাকে বিজয় দিবস

    আরটিভিতে আজ রাত ৭টা ৩০ মিনিটে প্রচার হবে ফ্যাশন ও লাইফস্টাইলভিত্তিক অনুষ্ঠান ‘ভিট লুক@মি’। এতে দেখানো হবে তরুণ প্রজন্মের মেধাবী ফ্যাশন ডিজাইনার রুহুল চৌধুরীর ডিজাইন করা বিজয় দিবসের পোশাক। মডেল হয়েছেন তানিয়া জেসমিন, কাজল সুবর্ণ ও ইমরান খান। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শিবলী জিয়া।

    এনটিভিতে নাটক ‘পিয়ানো’

    এনটিভিতে আজ রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে বিজয় দিবসের বিশেষ নাটক ‘পিয়ানো’। মাসুম শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয় করেছেন, তারিক আনাম খান, তারিন জাহান, শেখ মাহবুবুর রহমান, বিথী রানী সরকার প্রমুখ।

    এর গল্পে দেখা যাবে, ছোট্ট জেলা শহরে রাশেদের বাদ্যযন্ত্রের দোকান। এর বুড়ো কর্মচারী নীতিশ হাওলাদারের চোখেমুখে চাপা এক ধরনের রহস্য আছে। স্ত্রী জেবা আর একমাত্র মেয়ে বৃষ্টিকে নিয়ে রাশেদের পরিবার। একদিন দোকানের সামনে একটা গাড়ি এসে থামে। চলিস্নশোর্ধ্ব এক মহিলা নেমে দোকানে ঢোকে। তার অনুসন্ধানী চোখ কিছু একটা খোঁজে। দোকানের এক কোনায় ফেলে রাখা পুরনো একটা পিয়ানোর দিকে তার দৃষ্টি আটকে থাকে।

    এটিএন বাংলার আয়োজন

    সকাল ৮০টায় প্রচার হবে দেশের গান নিয়ে অনুষ্ঠান ‘বিজয়ের গান’, সাড়ে ৮টায় ‘মুক্তিযুদ্ধের গল্প’, ৯টায় শিশুতোষ ম্যাগাজিন ‘লাল সবুজের পতাকা’, সাড়ে ৯টায় ইভা রহমানের একক সংগীতানুষ্ঠান, উপস্থাপনায় শমী কায়সার। সাড়ে ১০টায় সরাসরি সম্প্রচার হবে ‘কুচকাওয়াজ’, ১০টা ৪৫ মিনিটে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নাটক ‘চরণ রেখা’, সাড়ে ১২টায় কবিতা পাঠের অনুষ্ঠান ‘মুক্তির বন্দনা’, ১টায় প্রামাণ্যচিত্র ‘সূর্যোদয়ের সাক্ষী’, দেড়টায় নৃত্যানুষ্ঠান ‘দেখা হবে এই বাংলায়’, ৩টায় ছায়াছবি ‘এই তো প্রেম’, ৬টা ২৫ মিনিটে তারিনের উপস্থাপনা ও হানিফ সংকেতের পরিচালনায় সংগীতানুষ্ঠান ‘মুক্তির কথা বিজয়ের গান’, সাড়ে ৭টায় হাতিরঝিল থেকে সরাসরি সম্প্রচার হবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাত সাড়ে ১০টায় টেলিফিল্ম ‘স্বাধীনতা ও বিজয়ের গল্প’। সূত্র- যায় যায় দিন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close