• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উনিশ বছরে চ্যানেল আই

প্রকাশ:  ০১ অক্টোবর ২০১৭, ০১:৪৫
নিজস্ব প্রতিবেদক

বিশ্বময় বাংলা ভাষাভাষীর স্বপ্ন আকাঙক্ষা আর জীবনধারার প্রিয় সঙ্গী চ্যানেল আই পথচলার আঠারো বছর পার করে আজ উনিশ বছরে পা রেখেছে। শতভাগ পেশাদারিত্ব, নতুনত্ব, সৃজনশীলতা ও তারুণ্যের জয়গান গেয়ে দেড় যুগ পার করার এই অধ্যায়। অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক বিকাশ, খাদ্য নিরাপত্তায় শতভাগ স্বনির্ভরতা অর্জন তথা বাংলাদেশের গঠনমূলক পরিবর্তনের সরব সঙ্গী চ্যানেল আই। মানুষ যা দেখতে চায়, যা শুনতে চায়, যা উপলব্ধি করতে চায় তা নিয়েই চ্যানেল আইর পথচলা। এর সঙ্গে জীবনকে এগিয়ে নেয়া, রুদ্ধ দুয়ারকে খুলে দেয়া, সত্যকে শাণিত করার পথেও থাকতে হয়েছে অবিচল। টেলিভিশন কিংবা গণমাধ্যম নিয়ে মানুষের তৃষ্ণা ও প্রত্যাশাগুলো পূরণ করে এগিয়ে চলেছে চ্যানেল আই। চ্যানেল আই-এর উনিশ বছরে পদার্পণ উপলক্ষে এর উদ্যোক্তা, সাংবাদিক, কলাকুশলী ও সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন পূর্বপশ্চিমের প্রধান সম্পাদক পীর হাবিবুর রহমান ও সম্পাদক খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি)।

তথ্যপ্রযুক্তির বিকাশ ও আকাশ সংস্কৃতির নতুন নতুন অগ্রযাত্রার ভেতর চ্যানেল আইর পথচলা নতুন নতুন উদ্ভাবনের ভেতর দিয়ে। প্রথম দিন যে নতুনত্বের মালা গেঁথেছিল, আজও তা গেঁথে চলেছে চ্যানেল আই। এদেশে টেলিভিশনের ইতিহাস যখন পঁয়ত্রিশ বছরের, তখন ১৯৯৯ সালের ১লা অক্টোবর পথচলা শুরু হয় চ্যানেল আইর। সেদিন বুকভরা স্বপ্ন আর দেশ ও জনগণের কল্যাণে শতভাগ দায়বদ্ধতার এক নতুন প্রত্যয় ছিল চ্যানেল আইর পরিচালনা পর্ষদের। একটি আধুনিক টেলিভিশন, যা মানুষের তথ্যের তৃষ্ণা মেটাবে, মানুষের মূল্যবোধ জাগ্রত করবে, তার বন্ধ চোখ খুলে দেবে, তার জীবনের প্রয়োজনের সঙ্গে মিশে যাবে- এই ছিল স্বপ্ন। তা পূরণ করা গেছে দিনে দিনে। পথচলার শুরু থেকে চ্যানেল আই দেশের শিল্প সংস্কৃতির সব গুণী মানুষদের যুক্ত করেছে তার পথচলার বিশাল কাফেলায়। দিনে দিনে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে ছড়িয়ে পড়েছে বিশাল বিশাল ইভেন্ট নিয়ে। পৃথিবীর ছয়টি মহাদেশের বাংলা ভাষাভাষীরা দিনে দিনে যুক্ত হয়েছেন চ্যানেল আইর লাল সবুজ রঙে। যুক্ত হয়েছেন হৃদয়ে বাংলাদেশ চেতনায়।

সম্পর্কিত খবর

    বাংলাদেশে টেলিভিশন মাধ্যমে গণতন্ত্র চর্চা ও জবাবদিহিতার কার্যক্রম শুরু হয় চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রার মাধ্যমে। চ্যানেল আই বাংলাদেশের জাতীয় উন্নয়ন ও সমৃদ্ধির সঙ্গে বরাবরই হাঁটছে কল্যাণমুখী উদ্যোগ নিয়ে। উন্নয়ন সাংবাদিকতা তথা দেশের মূলধারার উন্নয়নের সঙ্গী বিবেচনায় সবচেয়ে সামনে আসে শাইখ সিরাজের কৃষি কার্যক্রম হৃদয়ে মাটি ও মানুষ-এর নাম। সংবাদপত্র নিয়ে এ চ্যানেলের মধ্যরাতের আয়োজন আজকের সংবাদপত্র এক ব্যতিক্রমী উদ্যোগ। চ্যানেল আইর কল্যাণমুখী কার্যক্রম হিসেবে সামনে আসে প্রকৃতি ও পরিবেশ নিয়ে নিয়মিত টেলিভিশন অনুষ্ঠান প্রকৃতি ও জীবন, দেশের কিশোরী ও মাতৃস্বাস্থ্য নিয়ে অনুষ্ঠান ও জাতীয় নেটওয়ার্ক স্বর্ণকিশোরীসহ বিভিন্ন অনুষ্ঠানের নাম।

    বাংলাভাষা নিয়ে প্রথমবারের মতো টেলিভিশন কার্যক্রম হিসেবে সম্প্রতি চ্যানেল আইর উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল অনন্য এক আয়োজন ইস্পাহানি বাংলাবিদ। আজ দেশের সংগীত প্রতিভার কথা উঠলেই আসে চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডের কথা, আসে চ্যানেল আই সেরাকণ্ঠের কথা, শিশু-শিল্পীর গান মানেই চ্যানেল আইর ক্ষুদে গানরাজ অনুষ্ঠান, অভিনয় প্রতিভা আর নতুন মুখ অনুসন্ধান মানেই লাক্স-চ্যানেল আই সুপার স্টার, ভিট টপ মডেল, ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম, আবৃত্তি শিল্পের প্রশ্নে আবৃত্তি ছন্দে আনন্দে, নাচের শিল্পী গড়তে চ্যানেল আই সেরা নাচিয়ে বাংলার পল্লীসংগীত নিয়ে আয়োজন আড়ং ডেইরি বাংলার গান অনুষ্ঠান স্বনামেই খ্যাত হয়ে উঠেছে।

    প্রতি বছরই চ্যানেল আইর কার্যক্রমে যুক্ত হচ্ছে নতুন নতুন উদ্যোগ। সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রেই বের করে আনা হচ্ছে গুণী মুখ। সত্যিকারেই এক কারিগরের ভূমিকায় থেকে দেশের সাংস্কৃতিক অঙ্গনে নতুনের জয়গান ধরে রাখছে চ্যানেল আই। চ্যানেল আই পথচলার আঠারো বছরে এদেশের সাহিত্যের সকল শাখা, সাংবাদিকতা, নাটক, সংগীত, চিত্রশিল্প থেকে শুরু করে সংস্কৃতির সকল অঙ্গনে সবচেয়ে সরব ও সফল একটি প্লাটফরম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। উনিশ বছরে পদার্পণের মধ্য দিয়ে চ্যানেল আই স্ট্যান্ডার্ড ডেভিনেশন থেকে হাই ডেভিনেশনে সম্প্রচারে যাচ্ছে। উনিশ বছরে পদার্পণ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও চ্যানেল আইতে রয়েছে বিভিন্ন অনুষ্ঠান ও মিলনমেলা।

    শনিবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে সরাসরি সম্প্রচার করা হয় ১৯ বছরে পদার্পণের প্রথম প্রহরের কেক কাটা অনুুষ্ঠান। এর পরপরই প্রচার হয় আজকের সংবাদপত্র এবং রাত ১টায় তৃতীয় মাত্রার বিশেষ পর্ব। আজ সকাল ৯টা ৪৫ মিনিটে তৃতীয় মাত্রার এ পর্বটি আবার প্রচার হবে। এছাড়া জন্মদিন উপলক্ষে অন্যান্য অনুষ্ঠানের মধ্যে সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার হবে ‘গানে গানে সকাল শুরু সরাসরি’র বিশেষ পর্ব। বিভিন্ন সময়ে প্রচার হবে দেশ বিদেশের দর্শকদের শুভেচ্ছা বার্তা নিয়ে অনুষ্ঠান ‘আমার চ্যানেল আই’।

    সকাল ১০টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চ্যানেল আই প্রাঙ্গণ থেকে একটানা প্রচার হবে ‘উনিশের উচ্ছ্বাস’ ১৯ বছরে চ্যানেল আই পদার্পণ উপলক্ষে সরাসরি বর্ষপূর্তির অনুষ্ঠান। প্রযোজনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। উন্মুক্ত মঞ্চে দিনব্যাপী পরিবেশিত হবে প্রবীণ ও নবীন খ্যাতিমান শিল্পীদের পাশাপাশি চ্যানেল আইর বিভিন্ন রিয়েলিটি শোর শিল্পীদের পরিবেশনায় গান ও নৃত্য। আরও রয়েছে নৃত্যনাট্য, আবৃত্তিসহ বর্ষপূর্তির নানা আয়োজন। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে দেখানো হবে বিশ্বব্যাপী অনুষ্ঠিত জন্মদিনের বিভিন্ন কর্মসূচি। সন্ধ্যা ৭টায় চ্যানেল আইর নিজস্ব প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজনে কেক কাটা ও আতশবাজির মধ্য দিয়ে শেষ হবে চ্যানেল আইর ১৯ বছরে পদার্পণের অনুষ্ঠানমালা। রাত ৮টায় প্রচার হবে তাহের শিপনের পরিচালনায় জন্মদিনের বিশেষ গেম শো ‘ভালোবাসার চ্যানেল আই সরাসরি’।

    অনুষ্ঠানে অংশ নেবেন দেশের টপ সেলিব্রেটিবৃন্দ। উপস্থাপনা করবেন অপু মাহফুজ। রাত ১১টা ৩০ মিনিটে প্রচার হবে মুকিত মজুমদার বাবুর পরিচালনায় জন্মদিন উপলক্ষে প্রকৃতি ও জীবনের বিশেষ অনুষ্ঠান। এদিকে দেশের জেলা পর্যায়ে চলছে সাতদিন ও তিনদিনব্যাপী জন্মদিন উদযাপনী কর্মসূচি। এছাড়া চ্যানেল আইর জন্মদিন উপলক্ষে দেশের সকল জাতীয় দৈনিকে প্রকাশ হয়েছে বিশেষ ক্রোড়পত্র।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close