• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুপ্রিমকোর্ট বারের যৌথসভা

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৭, ০০:১৯
আদালত প্রতিবেদক

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, আইনজীবী সমিতির আন্দোলন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে রক্ষার জন্য নয়; এ আন্দোলন বিচার বিভাগ ও সংবিধানকে সমুন্নত রাখার আন্দোলন। সোমবার সন্ধ্যায় সুপ্রিমকোর্ট বার ভবন অডিটোরিয়ামে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি, ঢাকা বার অ্যাসোসিয়েশন, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশন ও ঢাকা মেট্রোপলিটন বার নেতাদের যৌথ সভায় তিনি এ কথা বলেন। সভায় জয়নুল আবেদীন বলেন, প্রধান বিচারপতির ছুটিতে যাওয়ার সিদ্ধান্ত এবং উদ্ভূত পরিস্থিতিতে আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখতে হবে। আমাদের আন্দোলন বিচার বিভাগের স্বাধীনতার আন্দোলন। আইনজীবীদের এ আন্দোলনে ঐক্যবদ্ধ হয়ে সফলতার দিকে নিয়ে যেতে হবে। সভায় আগামী ১৮ অক্টোবর সারা দেশের সব বারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন এবং ১৯ অক্টোবর সারা দেশের সব বারের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন তিনি।

সম্পর্কিত খবর

    এছাড়া ঢাকা বারসহ দেশের সব বিভাগীয় বার এবং পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় ও আইনজীবীদের মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়। সভায় সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন আইনমন্ত্রী আনিসুল হককে উদ্দেশ্য করে বলেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে আপনারা প্রধান বিচারপতি বানিয়েছেন। তিনি যদি অযোগ্য লোক হয়ে থাকেন তাহলে আপনারা উনাকে প্রধান বিচারপতি বানালেন কেন। এজন্য আপনাদের বিচার হওয়া উচিত।

    প্রধান বিচারপতির চিঠিতে পাঁচটি বানান ভুল উল্লেখ করে তিনি বলেন, তিনি (প্রধান বিচারপতি) দীর্ঘদিন এই অঙ্গনে ছিলেন। কোনোদিন উনার একটা বানান ভুল হতে দেখেনি। কীভাবে রাষ্ট্রপতির কাছে লেখা পাঁচ লাইনের চিঠিতে নয়টি বানান ভুল হলো। জাতি জানতে চায়। এর আগে সভায় দেশের সব বারের আইনজীবীদের নিয়ে বৃহত্তর সভা করা, প্রতি সপ্তাহে দুই দিন মানববন্ধন ও প্রতিবাদ সভা করা এবং যেখানে অন্যায় হবে সেখানে প্রতিবাদ করার পক্ষে মত দেন উপস্থিত আইনজীবীরা। সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে এবং সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় যৌথ সভায় বক্তব্য রাখেন আইনজীবী নেতা সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, বুরহান উদ্দিন, উম্মে কুলসুম রেখা, খোরশেদ মিয়া আলম, ইকবাল হোসেন, মহসিন মিয়া, আবদুল্লাহ মাহমুদ, আবু আব্বাস, আহসানউদ্দিন খান প্রমুখ।

    যৌথ সভায় বক্তারা বলেন, প্রধান বিচারপতির ছুটি নিয়ে আইনমন্ত্রী অসত্য বলেন, রাষ্ট্রপতি প্রধান বিচারপতিকে বাদ দিয়ে অন্য বিচারপতিদের ডেকে নিয়েছেন এবং তারপর তাদের বুঝিয়েছেন। এটা সংবিধানে নেই। বিচারপতিরা বলতে পারেন না তারা একজনের সঙ্গে বসবেন না।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close