• শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, -৩ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুকে আবারো জিজ্ঞাসাবাদ

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০১৭, ১১:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুকে প্রায় সাড়ে তিন কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগে আবারো জিজ্ঞাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার সকাল সময় আনুমানিক দশটা থেকে দুদকের প্রধান কার্যালয়ে দ্বিতীয় দফায় এই জিজ্ঞাসাবাদ চলছে।

দুদক কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য সাংবাদিকদের জানান, এই ১২ সদস্যবিশিষ্ট জিজ্ঞাসাবাদ দলের নেতৃত্বে আছেন দুদক পরিচালক জায়েদ হোসেন খান ও সৈয়দ ইকবাল হোসেন। উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর দুদকের জিজ্ঞাসাবাদে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন আবদুল হাই বাচ্চু।

ঋণ জালিয়াতির এই ঘটনায় দুদকের এই জিজ্ঞাসাবাদ চলছে গত ২২ নভেম্বর থেকে। এর আগে গত রোববার পর্যন্ত বেসিক ব্যাংকের প্রাক্তন ১০ পরিচালককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ব্যাংকটির দুর্নীতি নিয়ে সুপ্রিম কোর্টের কয়েক দফা পর্যবেক্ষণ আসার পর সম্প্রতি ব্যাংকটির প্রাক্তন চেয়ারম্যান বাচ্চু ও পরিচালনা পর্ষদের সদস্যদের জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেয় দুদক। ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিন দিনে টানা ৫৬টি মামলা করে দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলায় মোট আসামি করা হয় ১৫৬ জনকে।

মামলায় ২ হাজার ৬৫ কোটি টাকা নিয়ম বহির্ভূত উপায়ে ঋণ দেওয়া হয় বলে অভিযোগ আনা হয়। রাজধানীর গুলশান শাখার মাধ্যমে ১ হাজার ৩০০ কোটি টাকা, শান্তিনগর শাখায় ৩৮৭ কোটি টাকা, প্রধান শাখায় প্রায় ২৪৮ কোটি টাকা এবং দিলকুশা শাখার মাধ্যমে ১৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। মামলায় আসামিদের মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা রয়েছেন ২৬ জন। বাকি ১৩০ জন আসামি ঋণ গ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী ও সার্ভে প্রতিষ্ঠান। ব্যাংকার ও ঋণ গ্রহীতাদের অনেকেই একাধিক মামলায় আসামি হয়েছেন।
 

কেকে

close