• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘সরকারের নির্বাচন দরকার, কিন্তু ভোট দরকার নেই’

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকারের নির্বাচন দরকার, কিন্তু ভোট দরকার নেই; গণতন্ত্রের মুখোশ দরকার, কিন্তু বিরোধী দলের দরকার নেই। গণমাধ্যম দরকার, কিন্তু মত প্রকাশের স্বাধীনতার দরকার নেই।’

বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তাড়াহুড়া করে বহুল আলোচিত ইভিএম কেনার জন্য তিন হাজার ৮২৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় সরকার। অন্যদিকে একনেকে এ প্রকল্প অনুমোদন হওয়ারও বেশ কিছুদিন আগে সরকারের দুজন কর্মকর্তা ইভিএম ক্রয় করতে বিদেশ গেছেন।

ইভিএম কেনার পেছনে সরকারের দুটি উদ্দেশ্য রয়েছে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, প্রথমটি হচ্ছে ভোটারবিহীন কারচুপির নির্বাচন, দ্বিতীয়টি হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে বিশাল অঙ্কের টাকা হাতিয়ে নেওয়া।

ইভিএম প্রসঙ্গে ভারতের দিল্লির উদাহরণ টেনে রিজভী বলেন, সম্প্রতি ইভিএমে কারচুপির জন্য দিল্লি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের ভোট বাতিল হয়ে গেছে। এর পর থেকে সেখানে ইভিএমের বিরুদ্ধে প্রতিবাদে নেমেছেন ছাত্ররা।

তিনি বলেন, আওয়ামী জোট সরকার হরিলুটের সরকার। ব্রিজ, কালভার্ট, সড়ক-মহাসড়ক, উড়াল সেতুর নির্মাণে মাত্রাতিরিক্ত ব্যয় বৃদ্ধি করে ক্ষমতাসীন দলের লোকেরা জনগণের টাকা লোপাট করে যাচ্ছে। অবৈধ সরকার দলীয় লোকদের ‘আঙুল ফুলে কলাগাছ’ বানাতে রাষ্ট্রীয় অর্থভাণ্ডার ডাকাতির সুযোগ করে দিয়েছে বলে এ সময় দাবি করেন তিনি।

বিএনপি নেতাকর্মীদের নামে মামলা প্রসঙ্গ রিজভী বলেন, ভোটারবিহীন সরকার নিজস্ব ভঙ্গিতে একটা অভিনব নির্বাচন করতে চাইছে। নির্বাচনের শিডিউল ঘোষণা হবে, মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহার এমনকি ভোট গ্রহণের দিনও এসে পড়বে, শুধু ভোটকেন্দ্রে ভোটার থাকবে না। আর বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের থাকতে হবে কারাগারে অথবা পলাতক হয়ে। বর্তমান অবৈধ সরকার সব কাজ বাদ দিয়ে এখন একটা কাজই করছে, তা হলো দেশজুড়ে বিএনপি নেতাকর্মীদের গণমামলা ও গণগ্রেপ্তার।

রুহুল কবির রিজভী বলেছেন, খালেদা জিয়াকে আগে নিয়মিত ফিজিওথেরাপি দিতেন ঢাকা মেডিকেল কলেজের একজন সিনিয়র অভিজ্ঞ থেরাপিস্ট। পরে তাকে পরিবর্তন করে সরকারদলীয় মনোভাবাপন্ন একজন নতুন অনভিজ্ঞ থেরাপিস্টকে নিয়োগ দেয়া হয়েছে, যা রহস্যজনক।

এ সময় খালেদা জিয়াকে তাঁর পছন্দ অনুযায়ী বেসরকারি বিশেষায়িত হাসপাতালে, বিশেষ করে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার জোর দাবি জানান তিনি।

-একে

রুহুল কবির রিজভী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close