• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সড়ক, নৌপথ ও রেলপথ অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৮, ১৯:১৯
নিজস্ব প্রতিবেদক

সব ধরনের সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে সারাদেশে সড়ক, নৌপথ ও রেলপথ অনির্দিষ্টকালের অবরোধের ডাক দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন। শাহবাগ মোড়েও তারা অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

শনিবার (৬ অক্টোবর) শাহবাগ মোড়ে সমাবেশ থেকে এই ঘোষণা দেন তিনি। তিনি দাবি আদায়ে সারাদেশে আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানিয়েছেন।

অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন বলেন, আমরা দেশের তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে বাঁচতে চাই না। আমরা ভিক্ষার জন্য আসিনি, আমরা সমাবেশে এসেছি আমাদের ন্যায্য দাবি নিয়ে। সব ধরনের চাকরিতে ৩০ শতাংশ কোটা পুনর্ববহাল না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য আমাদের অবরোধ চলবে।

গত বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। পরদিন জারি হয় পরিপত্র। আর এই সিদ্ধান্তের পর বুধবার বিকালে শাহবাগে অবস্থান নেয় মুক্তিযোদ্ধার সন্তানরা।

এর মধ্যে শুক্রবার এমবিবিএসে ভর্তি পরীক্ষার জন্য নয় ঘণ্টা কর্মসূচি শিথিল রাখা হয়। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উপলক্ষেও শিথিল থাকে অবরোধ। তবে বিকাল তিনটায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় সমাবেশ।

এর আগে গত ফেব্রুয়ারিতে কোনো কোটার কথা না বলে সব মিলিয়ে কোটা ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে আন্দোলন শুরু করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ নামে একটি সংগঠন। আর মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কমিটির সুপারিশে সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা তুলে দিয়ে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগ এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে আগের মতোই কোটা রাখার সিদ্ধান্ত নেয়।

এর প্রতিবাদে শাহবাগ অবরোধ কর্মসূচিকে ঘিরে শাহবাগ দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে এই মোড় হয়ে চলাচলকারী গাড়িগুলোকে বিকল্প পথ ব্যবহার করে চলতে হচ্ছে। এতে যানজটে ভোগা এই নগরীতে চলাচলে ভোগান্তি বেড়েছে আরও বেশি।

তবে স্পর্শকাতর বিবেচনায় পুলিশ মুক্তিযোদ্ধার সন্তানদেরকে বাধা দিচ্ছে না। যদিও কর্মসূচির আশেপাশে তারা অবস্থান নিয়ে আছে। কর্মকর্তার জানান, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

কোটা অান্দোলন,মুক্তিযুদ্ধ মঞ্চ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close