• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের আগ্রহ নেই’

প্রকাশ:  ২১ নভেম্বর ২০১৮, ০০:১৩
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে তার দেশের মোটেও আগ্রহ নেই বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

মঙ্গলবার (২০ নভেম্বর) সন্ধ্যায় ভারতীয় শীর্ষ কূটনৈতিক সাংবাদিকদের একটি দলের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপচারিতায় তিনি একথা জানান।

সম্পর্কিত খবর

    হর্ষবর্ধন শ্রিংলা বলেন, কোনো রাজনৈতিক জোট জামায়াতের কোনো চিহ্নিত নেতাকে মনোনয়ন দিচ্ছে কি না- সে ব্যাপারে ভারত নজর রাখছে। যদি কোনো জোট জামায়াতের নেতাকে মনোনয়ন দেয় তাহলে সে ব্যাপারে ভারতের বলার কিছু নেই, তবে বাংলাদেশের মানুষই এ ব্যাপারে উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

    নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে তিনি বলেন, ২০১৪ সালের নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অনুরোধে ভারত পর্যবেক্ষক দল পাঠিয়েছিল। এবারও নির্বাচন কমিশন চাইলে ভারত পর্যবেক্ষক দল পাঠাবে।

    অপর এক প্রশ্নের জবাবে ভারতীয় হাইকমিশনার বলেন, অনেকেই ধারণামূলকভাবে মালদ্বীপ ও শ্রীলঙ্কার নির্বাচনে ভারত-চীন প্রভাবের কথা বলে থাকেন। কিন্তু বাস্তবে এটা সত্য নয়। বরং চীনের সঙ্গে ভারতের চমত্কার সম্পর্ক রয়েছে এবং আফগানিস্তানে ভারত ও চীন যৌথভাবে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশের নির্বাচন ইস্যুতে ভারতের কোনো মাথা ব্যথা নেই স্মরণ করিয়ে দিয়ে শ্রিংলা বলেন, ভারতের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশকেই প্রথম অগ্রাধিকার দেয়া হয়।

    বাংলাদেশ সম্পর্কে ভারতের নীতির কোনো পরিবর্তন হয়নি জানিয়ে তিনি বলেন, দুই দেশের সম্পর্কের ধারাবাহিকতা রক্ষায় সেখানে সহায়ক পরিবেশের প্রয়োজন। দুই দেশের সহায়ক পরিস্থিতি প্রয়োজন। দুই দেশের সম্পর্ক কৌলশগত অংশীদারিত্বের থেকেও বেশি গভীর পর্যায়ে গেছে। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ২৪টি চিঠি, একাধিক ফোনকলসহ বেশ কয়েকটি সফর এবং একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে উল্লেখ করেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close