• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অরিত্রির আত্মহত্যায় পদত্যাগে রাজি গভর্নিং বডির চেয়ারম্যান

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০১৮, ১৫:০৭ | আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৫:১১
নিজস্ব প্রতিবেদক

ভিকারুননিসার গভর্নিং বডির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার অরিত্রীর আত্মহত্যার ঘটনায় ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, অরিত্রির অকালে মৃত্যুতে আমার ক্ষমা চাচ্ছি। আমরা তার মৃত্যুতে সহমর্মিতা প্রকাশ করছি। আমার পদত্যাগ করতে হলে তাহলে অবশ্যই করবো।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) দুপুরে স্কুলের সামনে গণমাধ্যমকর্মীদের মাধ্যমে তিনি এ ক্ষমা প্রার্থনা করেন। এ সময় তিনি শিক্ষার্থীদের ক্লাসে ফেরারও আহ্বান জানান।

তিনি বলেন, শিক্ষার্থীরা দাবি করেছে গভর্নিং বডির সকল সদস্যের পদত্যাগ করার। বৃহৎ স্বার্থে যদি আমার পদত্যাগ করতে হয় তাহলে অবশ্যই করবো। তাদের দাবির বিষয়টি আমি কমিটির বৈঠকে তুলবো।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীকে ‘আত্মহত্যায় প্ররোচনা’ দেওয়ার বিষয়টি তদন্তে প্রমাণিত হওয়ায় আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পরে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদাউস, প্রভাতী শাখার প্রধান জিনাত আক্তার এবং শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে ররখাস্ত করা হয়।

প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের ৬ দফা দাবিগুলো হচ্ছে-

(১) অধ্যক্ষের পদত্যাগ এবং ৩০৫ ও ৩০৬ ধারায় আত্মহত্যার প্ররোচনার অপরাধে তার শাস্তি নিশ্চিত করতে হবে।

(২) প্রত্যেক শিক্ষার্থীর সমন্বয়ে তাদের নিজস্ব আচরণ ও চারিত্রিক বৈশিষ্টের ওপর ভিত্তি করে এবং মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে আলাদা যত্ন নিশ্চিত করতে হবে।

(৩) কোনোভাবেই কোনও শিক্ষক, শিক্ষার্থীর ওপর শারীরিক ও মানসিক চাপ এবং অত্যাচার প্রয়োগ করতে পারবে না।

(৪) কথায়-কথায় শিক্ষার্থীদের বহিষ্কারের হুমকি বন্ধ করতে হবে।

(৫) বিদ্যালয়ে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মরত সকলের মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করতে মানসিক পরামর্শদাতা থাকতে হবে। শৃঙ্খলা ভঙ্গকারী শিক্ষার্থীর সঙ্গে পরামর্শদাতার প্রয়োজনীয় পরামর্শ দিতে হবে।

(৬) গভর্নিং বডির সবাইকে পদত্যাগ করতে হবে এবং অরিত্রীর মা-বাবার সঙ্গে দুর্ব্যবহারের জন্য অধ্যক্ষ ও বিদ্যালয় কর্তৃক প্রকাশ্যে ক্ষমতা চাইতে হবে।

উল্লেখ্য, রোববার (২ ডিসেম্বর) পরীক্ষায় নকল করে ধরা পড়েন অরিত্রী অধিকারী নামে ভিকারুননিসার নবম শ্রেণির এক শিক্ষার্থী। সোমবার দুপুরে ঢাকার শান্তিনগরের বাসায় নিজের ঘরে দরজা বন্ধ করে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে সে।

স্বজনদের দাবি, ওই ঘটনার পর অরিত্রির বাবা-মাকে ডেকে নিয়ে অপমান করেছিলেন অধ্যক্ষ। সেই কারণে ওই কিশোরী আত্মহত্যা করে। আত্মহত্যার কিছুক্ষণ আগে সে তার মাকে জানিয়েছিল, মা এ লজ্জা নিয়ে বাঁচতে চাই না।

এদিকে গতকাল বুধবার (৫ ডিসেম্বর) গভর্নিং বডির সদস্যরা সাংবাদিকদের জানান, আগামী শনিবার (৮ ডিসেম্বর) থেকে পূর্বনির্ধারিত রুটিনে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থগিত হওয়া বুধবারের (৫ ডিসেম্বর) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার (৭ ডিসেম্বর)। আর বৃহস্পতিবারের (৬ ডিসেম্বর) পরীক্ষা হবে মঙ্গলবার (১১ ডিসেম্বর)।

/রবিউল

গোলাম আশরাফ তালুকদার,অরিত্রি,নুরুল ইসলাম নাহিদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close