• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘সিইসি বিব্রত, কারণ তিনি অসহায় ও ক্ষমতাহীন’

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০১৮, ১৭:০৭
নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সঙ্গে সাক্ষাত শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেছেন, বিএনপির প্রার্থী ও নেতাকর্মীদের হামলার ঘটনায় সিইসি বিব্রত বোধ করছেন। কারণ তিনি অসহায় ও ক্ষমতাহীন।

বুধবার দুপুরে সিইসির সঙ্গে সেলিমা রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎ করে। পরে তিনি এ বিষয়ে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন।

সেলিমা রহমান বলেন, তিনি (সিইসি) বিব্রত বোধ করছেন, এটা সত্যি। কারণ, তিনি কিছু করতে পারছেন না। তবে সংবিধান অনুযায়ী তার সঠিক পদক্ষেপ নেওয়ার সুযোগ আছে, তাই আমরা আশা করবো এই নির্বাচনকে গ্রহণযোগ্য করে তুলতে পারবেন।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, গত ১০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচারণায় নেমেছে বিভিন্ন রাজনৈতিক দল ও জোট। প্রথম দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীদের প্রচারণায় হামলা ও বাধা দেয়ার ঘটনা ঘটছে। নির্বাচনী প্রচারণার শুরুতেই আমাদের মহাসচিবের গাড়িবহরে আক্রমণ করা হয়েছে। ব্যারিস্টার মওদুদের প্রচারণায় বারবার হামলা করা হচ্ছে। মঈন খানের এলাকায় হামলা চালানো হচ্ছে। পুলিশের সহায়তায় আওয়ামী ও যুবলীগ মিলে এ হামলা করছে।

তিনি বলেন, বিভিন্ন মামলায় যারা জামিনে আছেন, তাদেরও গ্রেফতার করা হচ্ছে। গায়েবি মামলায় আবার গ্রেফতার হচ্ছেন, তাদের জামিনও দেয়া হচ্ছে না। এমন ঘটনা প্রতিদিন ঘটছে। নাটোরে জামিনে থাকা সত্ত্বেও বিএনপি নেতা দুলুকে আটক করা হয়েছে।

তিনি বলেন, পুলিশের ভয়ে অনেকে পলাতক আছেন। বিষয়গুলো আমরা কমিশনকে জানালাম। তফসিলের পর কাউকে গ্রেপ্তার করা হবে না বললেও প্রতিনিয়ত নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। অজ্ঞাতনামা আসামি হিসেবে গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে পুলিশ বলছে, তাদের নামে আগে থেকেই মামলা ছিল।

বিএনপি এই নেত্রী দাবি করেন, সরকার চাইছে না আমরা যেন নির্বাচনে প্রচারণা চালাই, নির্বাচনে অংশ নেয়। আর এভাবে তারা যেন একতরফাভাবে নির্বাচন করতে পারে।

তিনি বলেন, এসব ঘটনা জানাতে আজ আমরা এসেছি। কারণ সিইসি বলেছিলেন-আমরা লেভেল প্লেয়িং ফিল্ড দেব। সবাই সমান সুযোগ পাবে। আর এ কারণেই এ বিষয়গুলো আমরা কমিশনকে জানালাম।

সেলিমা রহমান বলেন, সিইসি জানিয়েছেন, যাদের নামে গ্রেফতারি পরোয়ানা আছে পুলিশ তাদের ধরছে। কারও নামে সুনির্দিষ্ট মামলা থাকলে সেটি তিনি কি করে জানবেন। তবে তিনি চেষ্টা করছেন, চেষ্টা করবেন।

সিইসি,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close