• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘আবগারি শুল্ক’ নামটাই পাল্টাতে চান অর্থমন্ত্রী

প্রকাশ:  ১৮ জুন ২০১৭, ১৬:০৩ | আপডেট : ১০ অক্টোবর ২০১৭, ১৭:৩৬
নিজস্ব প্রতিবেদক।।

বাজেট প্রস্তাবে লাখ টাকার ওপরের ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বৃদ্ধির কথা বলার পর সমালোচনার মুখে এই শুল্কের নাম পাল্টে দেয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেই সঙ্গে শুল্কের হারও পাল্টানো হবে বলে জানান তিনি।

রবিবার সচিবালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ২০১৭-১৮ সালের বর্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে তিনি বলেন, আবগারি শুল্ক নিয়ে নানা ধরনের কথা হচ্ছে। এটা নিয়ে যখন এত কথা হচ্ছে তখন বাজেট পাস করার সময় শুল্কের হার পরিবর্তন করা হবে।

সম্পর্কিত খবর

    মুহিত বলেন, ‘আমাদের আর্থিক খাত নিয়ে বাজারে অনেক সমালোচনা রয়েছে। বিশেষ করে বাজেট দেয়ার পরে সমালোচনা উচ্চ পর্যায়ে উঠেছে। অনেক সময় হয় কি, যখন আর কোনোকিছু খুঁজে পাওয়া যায় না তখন একটা কিছু বের করতে হয়। সেটা এবার সবচেয়ে বেশি হয়েছে। যেমন ব্যাংক অ্যাকাউন্টের উপর শো কল্ড আবগারি শুল্ক আদায় করা হয়। নাম ঠিক নয় মনে হয়, নামটা আমরা পরিবর্তন করবো। ইনকাম ট্যাক্সের আদলে কিছু একটা নাম দেয়া হবে।’

    তবে শুল্ক প্রস্তাব কতটা কমবে সেটা জানতে চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেও জানান অর্থমন্ত্রী।

    টাকা পাচারের বন্ধে কি ধরনের উদ্যেগ গ্রহণ করছেন এক প্রশ্নে উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘কালো টাকা বাড়ছে বেশ কিছু আইন বা বিধির কারনে। তাই টাকা পাচার বন্ধে অর্থাৎ উৎস বন্ধে আইন বা বিধির সংস্কারসহ বেশকিছু উদোগ গ্রহণ করেছে সরকার। এর মধ্যে অনত্যম হচ্ছে। বিভিন্ন এলাকায় জমি দাম সরকার নির্ধারণ করে দিয়েছে। কিন্তু সরকারের নির্ধরীত দামের চেয়ে অনেক বেশি দামে জমি কেনাবেচা হয়। কিন্তু রেজিস্ট্রি করা হয় সরকারের নির্ধারিত মুল্যে। তাই এলাকাভিত্তিক নির্ধারিত মূল্য তুলে দিয়ে তা বাজারভিত্তিক করে দেয়া হবে।’

    গত ১ জুন প্রস্তাবিত বাজেটে এক লাখ টাকার ঊর্ধ্ব থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ব্যাংক হিসাবে আবগারি শুল্ক ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। একইভাবে ১০ লাখের ঊর্ধ্ব থেকে এক কোটি টাকা পর্যন্ত এক হাজার ৫০০ টাকার বদলে দুই হাজার ৫০০ টাকা, এক কোটি ঊর্ধ্ব থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত সাত হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং পাঁচ কোটি টাকার ঊর্ধ্বের হিসাবে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

    অর্থমন্ত্রীর আবগারী শুল্ক বৃদ্ধির প্রস্তাবের সমালোচনা হয়েছে ক্ষমতাসীন দলের পক্ষ থেকেও।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close