• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সরকারের উন্নয়ন ও মাঠের রাজনীতির তথৈবচ

প্রকাশ:  ০২ ডিসেম্বর ২০১৭, ০২:২১ | আপডেট : ০২ ডিসেম্বর ২০১৭, ০২:৩৫
হাসিনা আকতার নিগার

আওয়ামী সরকার ও মাননীয় প্রধান মন্ত্রী নিজের অক্লান্ত পরিশ্রম দিয়ে দেশকে এগিয়ে নেবার যে প্রচেষ্টা যাচ্ছে তা যেমন শতভাগ সত্য তেমনি অনস্বীকার্য । এমন অবস্থাতে উন্নয়নের ধারাবাহিকতার প্রচার প্রসারের সরব নাই মাঠ পযায়ের নেতা কর্মীরা।

বরং দেশের সবচেয়ে বড় দল আওয়ামী লীগের মাঠ পযায়ের নেতা কর্মীদের স্বেচ্ছা চারিতা ও অপরিপক্ব আচরন একটি অশনি সংকেত আগামী দিনের জন্য। হতে পারে সমগ্র রাজনীতির মাঠ এখন ফাকা।বিরোধী দল বলে কিছুই নেই।

সম্পর্কিত খবর

    কিন্তু ভোটের রাজনীতিতে সকল ক্ষমতার মালিক জনগন।আর জনগনের নীরব বিপ্লব শংকাকে উড়িয়ে দেয়া যায়।বিগত অনেক বছর ধরে দলে মূল ধারার রাজনীতির চচা নেই বললে চলে। দলের আদর্শকে ধারন করার আগে দলকে ব্যবসা বানিজ্যের পুঁজি হিসাবে ব্যবহার করতে শুরুকে নেতা কর্মীরা।শুধু এখানেই শেষ নয় এলাকায় এলাকায় আভ্যন্তরীন গ্রুপিংয়ের কারনে রাজনীতিকে বুঝার আগে চেষ্টা চলছে 'অমুক ভাই তমুক ভাইকে' খুশি করার কাজ।

    তাদের আজ্ঞামূলক কাজ। আর এ ক্ষেত্রে তারা ধরেই নেয় ঝামেলা হলে লিডার উদ্ধার করবে প্রভাব খাটিয়ে।।যার কারনে কোন রুপ বিভেদ হলে দেখা যায় গ্রুপ বদল।আজ এ গ্রুপে তো কাল সে গ্রুপে।ঠিক একইভাবে এলাকার আধিপত্য বিস্তার বজায় রাখতে গিয়ে এদের হাতে নানা কারনে জিম্মি হয়ে পড়ছে সাধারণ জনগন।এতে করে সরকারের উন্নয়ন ম্লান হয়ে নেতা কর্মী দের হম্বিতম্বি উঠে আসছে মানুষের মুখে মুখে।দলের উচ্চ পযায়ে হাইব্রিড সহ নেতা কর্মীদের কাজ নিয়ে নানাভাবে হুশিয়ারী সংকেত দিলেও তার বিশেষ কোন প্রভাব মাঠ পযায়ে তেমনভাবে পরিলক্ষিত হয় না।

    দেশের সাধারণ মানুষ ইতিহাস ভুলে না। তারা এখনো যেমন চায়ের কাপে ঝড় তুলে নেতাদের সমালোচনাতে তেমন নিজেদের হিসাব মত ভোটের সীল মারে।জাতীয় রাজনীতির বড় অংকের হিসাব মেলাবার আগে মাঠের রাজনীতির জটিল অংককে মেলাতে হবে দলকে। নিয়ন্ত্রনে আনতে হবে নেতা কর্মী দের।এক আওয়ামী লীগের হাজারো অংগ সংগঠন বানিয়ে পদবীর আসন দখল বন্ধ করতে হবে।

    পেশাজীবী থেকে শুরু করে সকল স্তরের মানুষ কাজ করে শান্তিতে যেমন থাকতে চায় তেমন নিজেদের নিরাপত্তা ও অধিকার চায়।অযাচিত হস্তক্ষেপ দলীয় হস্তক্ষেপ তাদের কাম্য নয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close