• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌদির তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা হুথিদের

প্রকাশ:  ২৬ মার্চ ২০২২, ১৪:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক

সৌদি আরবের জেদ্দায় রাষ্ট্র-নিয়ন্ত্রিত সর্ববৃহৎ তেল ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। রকেট ও ড্রোনের সাহায্যে চালানো এ হামলায় তেল কোম্পানি আরামকো ওই ডিপোতে আগুন ধরে যায়।

শুক্রবার ইয়েমেনের সেনা মুখপাত্র ইয়াহিয়া সারিয়ি বলেছেন, জেদ্দায় আরামকোর বৃহত্তম তেল ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এছাড়া সৌদি আরবের রাস তানুরা ও রাবিগ্ব তেল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয়েছে। সেইসঙ্গে রাজধানী রিয়াদের একাধিক স্পর্শকাতর স্থাপনায়ও হামলা চালানো হয়েছে বলে সারিয়ি জানান।

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জিযান ও নাজরান শহরেও আরামকোর তেল স্থাপনায় ড্রোন হামলা চালানোর খবর দিয়েছেন ইয়েমেনের সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি। তিনি বলেন, ইয়েমেনের ওপর সৌদি আরবের গত সাত বছরের ভয়াবহ আগ্রাসনের জবাবে এসব হামলা চালানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে সৌদির জ্বালানিসহ অন্যান্য প্রতিষ্ঠানকে লক্ষ্য করে হুথিরা হামলার পরিমাণ বাড়িয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এই ধরনের হামলায় বিশ্বজুড়ে তেল সরবরাহ ব্যবস্থায় সংকট তৈরী হলে তার দায় সৌদি নেবেনা বলে জানিয়েছে দেশটির জ্বালানি মন্ত্রণালয়।

এদিকে, হামলার প্রতিশোধ নিতে শনিবার ইয়েমেনে হামলা শুরু করেছে সৌদি জোট। রাজধানী সানাসহ বেশ কয়েকটি এলাকাকে কেন্দ্র করে এই হামলা চালানো হচ্ছে।

২০১৫ সালের ২৫ মার্চ থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে সৌদি আরব। হুতি বিদ্রোহীদের ইরান সমর্থন দিচ্ছে বলে বিশ্বাস করে সৌদি আরব। ওই আগ্রাসন শুরুর সপ্তম বার্ষিকীর দিন আগ্রাসী শক্তির বিরুদ্ধে ধারাবাহিক সফল অভিযান চালালো।

পূর্বপশ্চিম- এনই

সৌদি,হুথি বিদ্রোহী,ইয়েমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close