• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পারমাণবিক অস্ত্র ব্যবহারের লক্ষণ পুতিনের মধ্যে নেই: বিল বার্নস

প্রকাশ:  ০৯ মে ২০২২, ১০:৫৫
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক বিল বার্নস বলেছেন, পুতিন মনে করেন, তার পক্ষে ইউক্রেন যুদ্ধে পরাজিত হওয়া সম্ভব না বরং যুদ্ধের তীব্রতার মাত্রা আগের চেয়ে আরো বাড়াতে হবে। কিন্তু সেটা করতে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো লক্ষণ তার মধ্যে দেখা যাচ্ছে না। খবর: আল জাজিরার।

বিল বার্নস বলেন, রুশ সেনারা কিয়েভ দখল করতে ব্যর্থ হয়েছে এবং দক্ষিণ পূর্বাঞ্চলের দনবাসের প্রধান যুদ্ধক্ষেত্রগুলোতে উল্লেখযোগ্য অগ্রগতি আনতে লড়াই করছে। এতো কিছু সত্ত্বেও তার বাহিনী ইউক্রেন সেনাদের হারাতে পারবে পুতিনের এই বিশ্বাসে বদল আসেনি।

ইউক্রেন যুদ্ধের বর্তমান পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্টের মনোভাব সম্পর্ক বলতে গিয়ে সিআইএ প্রধান বলেন, প্রধান যুদ্ধ ক্ষেত্রগুলোতে পরাজয় সত্ত্বেও নিজের বাহিনীর প্রতি পুতিনের বিশ্বাসে ঝাঁকুনি লাগেনি। পুতিন এমন এক ধারণা নিয়ে আছেন যেখানে তিনি যে হারতে পারেন সেটা বিশ্বাসই করেন না।

বিল বার্নস বলেন, ইউক্রেনের সেনাদের প্রবল প্রতিরোধের মুখে পড়েও রাশিয়ান নেতার উৎসাহে ভাটা পড়েনি। কারণ তিনি এই আক্রমণ চালাতে অনেকটা পণই করেছেন।

তিনি বলেন, গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে আমি কৌশলগত পারমাণবিক হামলা চালাতে রাশিয়ার কোনো পরিকল্পনা দেখছি না। তবে রাশিয়ার নেতৃত্ব থেকে যে ধরনের সামরিক হামলার হুমকি পাওয়া যাচ্ছে, সে আশঙ্কাগুলো আমরা হালকাভাবেও নিতে পারি না।

তবে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের বর্তমান পরিস্থিতি নিয়ে বার্নস কোনো মূল্যায়ন করেননি। যুদ্ধ কীভাবে শেষ হতে পারে তা নিয়েও কোনো ভবিষ্যদ্বাণীও করেননি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিল বার্নস,ভ্লাদিমির পুতিন,পারমাণবিক,অস্ত্র,ব্যবহার,লক্ষণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close