• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রানি এলিজাবেথের অভিষেকের সেই রঙিন দিন

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৩:০১
আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্বকারী রানি দ্বিতীয় এলিজাবেথ কিছু দিন আগে তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করেছেন। ১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হলেও অনুষ্ঠান হয়েছিল ১৯৫৩ সালে। সেই অনুষ্ঠান দেখতে লাখ লাখ মানুষ রাস্তার দুপাশে লাইনে দাঁড়িয়ে ছিলেন। অনেকে রাতে বৃষ্টির মধ্যে সেখানেই ঘুমিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে মাত্র আট বছর আগে। তখনও বারুদের গন্ধ বাতাসে ভাসে। যুদ্ধের পর লন্ডন নগরী সেই প্রথম যেন কোনো উৎসবের রঙে সেজে উঠেছিল।

যুদ্ধের পর ব্রিটেনের এই কঠিন অর্থনৈতিক সময়ের মধ্যে এই অনুষ্ঠান উপলক্ষে ভাষ্যকাররা তার অভিষেককে ব্যাখ্যা করেছিলেন 'নতুন এলিজাবেথান যুগ' হিসাবে।

সেদিনটি ছিল ছিল ১৯৫৩ সালের ২ জুন। শুধু লন্ডন নয়, পুরো কমনওয়েলথ জুড়েই সবার দৃষ্টি তখন রানির অভিষেক অনুষ্ঠানের দিকে। অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বের হবেন রানি। তার লন্ডনের ঠিকানা বাকিংহাম প্রাসাদ থেকে যাবেন ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে। যেখানে মুকুট পরানো হবে তাকে। শহর জুড়ে সেই উপলক্ষে উৎসবের সাজ। ওয়েস্টমিনস্টার অ্যাবিতে যাওয়ার পথে তার সঙ্গে ছিল ছয় তরুণী। তাদের দায়িত্ব ছিল রানির দীর্ঘ পরিচ্ছদের ভেলভেটের শেষ পোশাক দেখভাল করা।

২৬ বছরের রানী এলিজাবেথ আবদার করেছিলেন যে, তার অভিষেক অনুষ্ঠানটি যেন সরাসরি টেলিভিশনে দেখানো হয়। রাজপরিবারের এ অনুষ্ঠানটি ৯০০ বছর আগে থেকে চলছে। কিন্তু সেবার অনুষ্ঠানটি যত মানুষ দেখার সুযোগ পেয়েছিলেন, তেমনটি আর ঘটেনি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানী দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৬ বছর।

রানি এলিজাবেথ,অভিষেক,রঙিন দিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close