• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রানির শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) বেলা পৌনে ১১টার দিকে দিনের প্রথম শোক যাত্রা শুরু হয়েছে। ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিন আস্তে আস্তে রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হচ্ছে।

রাষ্ট্রীয় এই আয়োজন পরিচালনা করছেন ওয়েস্টমিনস্টারের ডিন ডেভিড হয়েল। সঙ্গে আছেন ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। ইতোমধ্যে আর্চবিশপ ধর্মগ্রন্থ থেকে পাঠ করে শোনান।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল ব্যারনেস স্কটল্যান্ড ধর্মগ্রন্থ থেকে বাণী পাঠ করে শোনান। এরপর ১৯৪৭ সালে তৎকালীণ প্রিন্সেস এলিজাবেথ এবং প্রয়াত প্রিন্স ফিলিপ মাউন্টব্যাটেনের বিয়ের অনুষ্ঠানে যে স্তবগান করা হয়েছিলো, শেষকৃত্যানুষ্ঠানে সেটি গাওয়া হয়।

রানি তার প্রিয় স্বামীকে হারান গত বছরের এপ্রিলে। তারা ৭০ বছর ধরে বিবাহিত ছিলেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আজকের দিনটি ব্রিটেনে আবেগঘণ ও আড়ম্বরপূর্ণ রাষ্ট্রীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে যাচ্ছে। ব্রিটেনে এই ধরনের রাষ্ট্রীয় শেষকৃত্য সর্বশেষ হয় ৬০ বছর আগে উইনস্টন চার্চিলের বিদায়ে।

রানির কফিন নিয়ে শোকমিছিল এরইমধ্যে ওয়েস্টমিনস্টার অ্যাবে চলে আসে। এরপর কফিন গান ক্যারিজ থেকে তুলে নিয়ে রাষ্ট্রীয় শেষকৃত্যের জন্য ভেতরে নিয়ে যাওয়া হয়। ভবনের ভেতরে নিয়ে যাওয়ার পর উঁচু বেদির সামনে একটি প্লাটফর্মের ওপর কফিন রাখা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

শেষকৃত্যে,রানি,এলিজাবেথ,যুক্তরাজ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close