• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উইন্ডসরের পথে রানি এলিজাবেথের মরদেহ

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২২, ২১:২৯
আন্তর্জাতিক ডেস্ক

শেষবারের মতো উইন্ডসর প্রাসাদের দিকে নিয়ে যাওয়া হচ্ছে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। ওয়েলিংটন আর্চে আনুষ্ঠানিকতা শেষে রানির কফিন তোলা হয় রাষ্ট্রীয় শবযানে। গ্রেনেডিয়ের গার্ড বাহিনীর সদস্যরা রানির কফিন ওই শবযানে তুলে দেন। এরপর উইন্ডসর প্রাসাদের দিকে রওয়ানা দেয় গাড়িটি। সূত্র: বিবিসি।

উইন্ডসর অভিমুখী শবযাত্রার পেছনে একটি গাড়িতে রয়েছেন কুইন কনসোর্ট ক্যামিলা এবং প্রিন্সেস অব ওয়েলস ক্যাথারিন। তাদের সামনে আছেন রাজা চার্লস এবং রাজপরিবারের গুরুত্বপূর্ণ সদস্যরা। তারা কফিনের পেছনে পেছনে হাঁটছেন। ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এবং কাউন্টেস অব ওয়েসেক্স সোফি দ্বিতীয় একটি গাড়িতে করে যাচ্ছেন। রাজকীয় কানাডিয়ান মাউন্টেড পুলিশের দল শবযাত্রার একেবারে সামনের দিকে রয়েছে।

রানির শেষকৃত্যে অংশ নিতে ইতোমধ্যেই যুক্তরাজ্যে পৌঁছেছেন ৫০০ জনেরও বেশি রাষ্ট্র বা সরকারপ্রধান এবং বিদেশি নেতারা। এদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের মতো নেতারা রয়েছেন।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যরা ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের কাছাকাছি বসেছেন। রাজা চার্লসের ঠিক উল্টো দিকে বসেছেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারিট।

রানি দ্বিতীয় এলিজাবেথ এবং রানি মার্গারিটের মধ্যে বেশ ভালো সম্পর্ক ছিল। উভয়েই পরস্পরকে খুব পছন্দ করতেন। এ বছরই সিংহাসনে আরোহণের সুবর্ণজয়ন্তী পালন করছেন ডেনমার্কের রানি।

ডেনমার্ক ছাড়াও ভুটান, জাপান, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও স্পেনের রাজপরিবারের গুরুত্বপূর্ণ সদস্যরা রানির শেষকৃত্যে অংশ নিচ্ছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মরদেহ,এলিজাবেথ,রানি,উইন্ডসর,গাড়ি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close