• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দূরপাল্লার আরো দুই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২২, ১৩:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া দূরপাল্লার আরো দু’টি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যুদ্ধক্ষেত্রে কোরিয়ান পিপলস আর্মির শক্তি বৃদ্ধি ও সক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই কৌশলগত পরমাণু বোমা বহনযোগ্য এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১২ অক্টোবর) ওই ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

সর্বশেষ উৎক্ষেপণ করা এই ক্ষেপণাস্ত্র কোরীয় দ্বীপে উত্তেজনা আরো বাড়িয়ে দিয়েছে। এমনকি এভাবে দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে এমন আশঙ্কা বাড়ছে যে আগামী পাঁচ বছরের মধ্যেই হয়তো পিয়ংইয়ং প্রথম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো ২ হাজার কিলোমিটার (১ হাজার ২৪০ মাইল) দূরে সাগরে পড়েছে। তবে এগুলো অনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

এক বিবৃতিতে জোর দিয়ে বলা হয়েছে যে, নতুন এই ক্ষেপণাস্ত্র ‘শক্রদের’ জন্য পরিষ্কার সতর্কবার্তা। কিম বলেন, তার দেশের উচিত যে কোনো সময় যেকোনো গুরুত্বপূর্ণ সামরিক সঙ্কট ও যুদ্ধ-সংঘাতকে দৃঢ়ভাবে প্রতিহত করতে পারমাণবিক কৌশলগত সশস্ত্র বাহিনীর অপারেশনাল ক্ষেত্রকে সম্প্রসারণে সম্পূর্ণভাবে উদ্যোগ নেওয়া।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র এই উৎক্ষেপণের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেন, ওয়াশিংটন উত্তর কোরিয়ার মাধ্যমে তৈরি হওয়া হুমকি মোকাবেলায় মিত্র ও অংশীদারদের সঙ্গে সমন্বয় সাধনের দিকে জোর দিচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

উত্তর কোরিয়া,উৎক্ষেপণ,ক্ষেপণাস্ত্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close