• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২২, ১৬:৩৪
আন্তর্জাতিক ডেস্ক
শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকা

বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন বুকার পুরস্কার ২০২২ পেয়েছেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা। দেশের গৃহযুদ্ধ-পরবর্তী প্রেক্ষাপট নিয়ে বিদ্রূপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেডা’র জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। সোমবার লন্ডনে আয়োজিত অনাড়ম্বর এক অনুষ্ঠানে ব্রিটেনের কুইন অব কনসর্ট ক্যামিলা তার হাতে বুকার পুরস্কার তুলে দিয়েছেন। অনুষ্ঠানে তারকা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পপ তারকা দুয়া লিপা।

পুরস্কার পেয়ে নিজেকে সম্মানিত ও গর্বিত মনে করছেন বলে জানান শেহান করুনাতিলকা। তিনি বলেন, ২০০৯ সালে শ্রীলঙ্কার গৃহযুদ্ধের অবসানের পর যখন কতজন বেসামরিক নাগরিক মারা গেল, এর পেছনে কে বা কারা দায়ী ছিল তা নিয়ে তুমুল বিতর্ক চলছিল, তখনই আমি এমন একটি ভৌতিক গল্প লেখার সিদ্ধান্ত নিই, যেখানে মৃত ব্যক্তিরা তাদের চিন্তাধারা ব্যক্ত করতে পারবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুকারের জন্য মনোনীত ছয়টি বই প্রত্যেক বিচারক তিনবার পড়েছেন। করুনাতিলকার উপন্যাসটি মারা যাওয়া একজন আলোকচিত্রীকে কেন্দ্র করে। উপন্যাসের গল্পে মারা যাওয়া যেই আলোকচিত্রী হঠাৎ ফিরে আসে এবং তার নিজের তোলা হারিয়ে যাওয়া কিছু ছবি খুঁজে বের করার চেষ্টা করেন। সেই আলোকচিত্রী মনে করেন, ছবিগুলো প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ বুঝতে পারবে। এই নিয়েই উপন্যাসটির গল্প এগিয়ে যায়।

ব্রিটেনের কুইন অব কনসর্ট ক্যামিলার হাত থেকে পুরষ্কার নিচ্ছেন শেহান করুনাতিলকা। সবুর খানের 'ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস' পুরস্কার গ্রহণ

যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য বুকার পুরস্কার দেওয়া হয়। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি পাঁচ লেখককেও ২৫০০ পাউন্ড করে দেওয়া হয়।

কুইন অব কনসর্ট,শেহান করুনাতিলকা,শ্রীলঙ্কা,বুকার পুরস্কার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close