• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানে খ্যাতিমান দুই অভিনেত্রী গ্রেপ্তার

প্রকাশ:  ২১ নভেম্বর ২০২২, ২১:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় দেশটির খ্যাতিমান দুই অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (২১ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা এ তথ্য জানায়। খবর এএফপির।

গ্রেপ্তার হওয়া অভিনেত্রীরা হলেন- হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি। তারা মাথার হিজাব ছাড়া প্রকাশ্যে এসেছিলেন। দুই অভিনেত্রীকে গ্রেপ্তারের ঘটনাকে বিক্ষোভকারীদের প্রতি সংহতি হিসেবে দেখা হচ্ছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ইরানের কৌঁসুলির কার্যালয়ের আদেশক্রমে দুই অভিনেত্রীকে আটক করা হয়। তারা ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে ষড়যন্ত্রের উদ্দেশ্যে গোপন আঁতাত ও অপতৎপরতা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

গাজিয়ানি ও কাতায়ুন একাধিক পুরস্কারজয়ী অভিনেত্রী। গ্রেপ্তারের আগে শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছিলেন গাজিয়ানি।

তিনি লিখেছিলেন, 'যা-ই ঘটুক না কেন; জেনে রাখুন- আমি বরাবরের মতো ইরানের জনগণের পাশে থাকব। এটাই হয়তো আমার শেষ পোস্ট।'

গত সেপ্টেম্বরে পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয়। নির্যাতনে মাহসার মৃত্যু হয়েছে- দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে আসে। এ ঘটনাকে কেন্দ্র করে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ এ বিক্ষোভে সমর্থন দেন। কর্তৃপক্ষের দমন-পীড়ন সত্ত্বেও এ বিক্ষোভ অব্যাহত রয়েছে।

এদিকে ইরানি কর্তৃপক্ষ চলমান বিক্ষোভকে 'দাঙ্গা' হিসেবে উল্লেখ করছে। তাদের ভাষ্য, বিদেশি শত্রুরা এ বিক্ষোভে মদদ দিচ্ছে। বিক্ষোভে সংশ্লিষ্টতার অভিযোগে কমপক্ষে পাঁচজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিড/এসএম

গ্রেপ্তার,অভিনেত্রী,ইরান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close