• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৮৯ সেনা নিহত, মোবাইল ব্যবহারে দোষ দেখছে রাশিয়া

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০২৩, ০৯:৪১
আন্তর্জাতিক ডেস্ক

দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৪০০ রুশ সেনা নিহত হয় বলে দাবি করে কিয়েভ। তবে রাশিয়া সেই হামলায় ৮৯ জন সেনা নিহত হয়েছে বলে স্বীকার করেছে। নিহতের কারণ হিসেবে সেনারা মোবাইল ব্যবহার করছিলো বলে দায়ী করেছে মস্কো।

বিবিসি জানায়, চলতি বছর শুরুর মধ্যরাতে মিকাভকা এলাকায় রুশ সৈন্যদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইউক্রেন।

রুশ সামরিক বাহিনীর দাবি, সৈন্যদের ফোন ব্যবহার করা নিষেধ। তারপরেও তারা নিষিদ্ধ মোবাইল ব্যবহার করে শত্রুকে তাদের অবস্থান শনাক্ত করতে দিয়েছে। তবে সেখানে ঠিক কতো সংখ্যক সৈন্য নিহত হয়েছে, তার সঠিক পরিসংখ্যান নিশ্চিতভাবে জানা যায়নি।

ইউক্রেনের দাবি, সেখানে চার শতাধিক সৈন্য নিহত হয়েছে এবং আহত হয়েছে অন্তত ৩০০ জন। তবে রাশিয়ার তরফ থেকে সর্বশেষ বলা হয়েছে, ৮৯ জন সৈন্য নিহত হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর একদিনে রাশিয়ার সর্বোচ্চ সংখ্যক সৈন্য নিহতের ঘটনা এটি। রাশিয়ার দাবি, চলতি বছর শুরুর এক মিনিট পরই যুক্তরাষ্ট্রের তৈরি হিমার্স রকেট সিস্টেম থেকে ছয়টি রকেট নিক্ষেপ করা হয়েছিলো; যার মধ্যে দু’টি গুলি করে ভূপাতিত করা হয়।

স্থানীয় সময় বুধবার ভোররাতে টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, রেজিমেন্টের ডেপুটি কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল বাচুরিন নিহতদের মধ্যে রয়েছেন। ঘটনার তদন্ত চলছে।

বিবৃতিতে আরো বলা হয়, এটা এরই মধ্যে সুস্পষ্ট যে, ইউক্রেনীয় আক্রমণের নেপথ্যের কারণ হলো- আমাদের সৈন্যরা মোবাইল ব্যাপকহারে ব্যবহার করেছে; অথচ এটা করা নিষিদ্ধ রয়েছে। সূত্র: বিবিসি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাশিয়া,দোষ,ব্যবহার,মোবাইল,নিহত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close