• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কানাডার আকাশে ‘অজ্ঞাত বস্তুকে’ গুলি করে ভূপাতিত

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৬
আন্তর্জাতিক ডেস্ক

চীনা নজরদারি বেলুন ধ্বংসের রেশ কাটতে না কাটতেই এবার কানাডার আকাশে দেখা দিয়েছিলো অজ্ঞাত এক উড়ন্ত বস্তু। মার্কিন বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান সেটিকে স্থানীয় সময় শনিবার (১১ ফেব্রুয়ারি) গুলি করে ভূপাতিত করেছে। খবর: দ্য গার্ডিয়ান।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিষয়টি নিশ্চিত করেছেন।

টুইটারে তিনি লিখেছেন, আমি কানাডার আকাশসীমা লঙ্ঘনকারী অজ্ঞাত একটি বস্তুকে ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলাম। মার্কিন নোরাড কমান্ড ইউকনের আকাশে থাকা বস্তুটিকে গুলি করে নামিয়েছে।

ট্রুডো আরো লিখেন, বস্তুটিকে ভূপাতিত করতে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিমানগুলো মোতায়েন করা হয়েছিলো এবং একটি মার্কিন এফ-২২ যুদ্ধবিমান সফলভাবে সেটিকে গুলি করে নামিয়েছে।

ট্রুডোর টুইটের পর হোয়াইট হাউসের কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করে বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যৌথভাবে বস্তুটিকে গুলি করার নির্দেশ দিয়েছিলেন।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রেইডার বলেন, শনিবার গুলি করে নামানো বস্তুটিকে শুক্রবার সন্ধ্যায় প্রথমবারের মতো দেখা যায় আলাস্কায়। আলাস্কা এয়ার ন্যাশনাল গার্ডের সাহায্যে দু’টি এফ-২২ যুদ্ধবিমান বস্তুটির ওপর নজরদারি করে। রেইডার বিবৃতিতে বলেছেন, বস্তুটিকে ঘনিষ্ঠভাবে ট্র্যাক করায় এবং বস্তুটির প্রকৃতি চিহ্নিত করতেই বেশি সময় নেয়া হয়েছে।

পরে আলাস্কা থেকে বস্তুটি কানাডার আকাশসীমায় প্রবেশ করে উল্লেখ করে রেইডার বলেন, বস্তুটি কানাডার আকাশসীমা অতিক্রম করার পরও পর্যবেক্ষণ অব্যাহত ছিলো। কানাডার সিএফ-১৮ এবং সিপি-১৪০ বিমানগুলো বস্তুটিকে আরো ভালোভাবে শনাক্ত করতে মার্কিন বিমানের সঙ্গে যোগ দেয়। পরে একটি মার্কিনে এফ-২২ এআইএম ৯ এক্স ক্ষেপণাস্ত্র ব্যবহার করে কানাডার ভূখণ্ডে বস্তুটিকে গুলি করে নামায়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভূপাতিত,গুলি,কানাডা,বস্তু,অজ্ঞাত,আকাশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close