• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

করপোরেট প্রতিষ্ঠানের শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূতদের দাপট

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১২
নিউজ ডেস্ক

বিশ্বের বড় বড় করপোরেট প্রতিষ্ঠানের শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূতদের আধিক্য বাড়ছে। এ তালিকায় নতুন সংযোজন ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নীল মোহন। এ নিয়ে গুগল, মাইক্রোসফ্‌ট, আইবিএম, স্টারবাক্‌সসহ নয়টি নামীদামি সংস্থার নেতৃত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় ও বেশি ব্যবহৃত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের শীর্ষ পদে বসেছেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন। এর আগে ইউটিউবের সিইও পদে ছিলেন সুজান ওয়োজসিকি। তিনি সরে দাঁড়াতেই সেই পদে বসানো হলো স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার নীলকে। বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত সিইওদের তালিকায় নবতম সংযোজন নীল।

গুগল: বিশ্বের আন্তর্জালে সবচেয়ে জনপ্রিয় ‘সার্চ ইঞ্জিন’ গুগলের সিইও পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। ৫০ বছর বয়সী সুন্দরের জন্ম তামিলনাড়ুর মাদুরাইয়ে। বি-টেক পাস করেছেন আইআইটি খড়্গপুর থেকে। ২০১৫ সালের ১০ আগস্ট গুগলের সিইও হিসেবে নিযুক্ত হন সুন্দর। গুগলের পাশাপাশি তিনি গুগলের মাতৃ সংস্থা ‘অ্যালফাবেট’-এরও সিইও।

মাইক্রোসফ্‌ট: বিশ্বের সবচেয়ে বড় কম্পিউটার সফ্‌টওয়্যার বিক্রেতা প্রতিষ্ঠান মাইক্রোসফ্‌ট। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে এই সংস্থার সিইও পদে নিয়োগ করা হয় সত্য নাদেলাকে। বিল গেটস এবং স্টিভ বলমরের পর সত্যই মাইক্রোসফ্‌টের ইতিহাসে তৃতীয় সিইও। সত্যের জন্ম হায়দরাবাদে হলেও বর্তমানে তিনি আমেরিকার বাসিন্দা। ২০২২-এ তাকে ভারত সরকারের পক্ষ থেকে পদ্মভূষণ উপাধি দেয়া হয়।

আইবিএম: কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যার তৈরি করা বহুজাতিক আইবিএম সংস্থার সিইও এবং চেয়ারম্যানের পদে রয়েছেন অরবিন্দ কৃষ্ণ। ২০২০ সালের এপ্রিলে অরবিন্দ আইবিএমের সিইও হন। চেয়ারম্যান হন ২০২১-এর জানুয়ারিতে। অরবিন্দের জন্ম অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরীতে।

অ্যাডোবি: আমেরিকার বহুজাতিক কম্পিউটার সফ্‌টওয়্যার কোম্পানি অ্যাডোবি। এই সংস্থার সিইও পদে রয়েছেন শান্তনু নারায়ণ। ২০০৭ সালের ডিসেম্বরে অ্যাডোবির সিইও পদে বসেন শান্তনু। বর্তমানে তিনি সিইও হওয়ার পাশাপাশি অ্যাডোবির চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট পদেও রয়েছেন।

স্টারবাক্‌স: লক্ষ্মণ নরসিংহ বিশ্বের বড় সংস্থাগুলোতে থাকা ভারতীয় বংশোদ্ভূতদের তালিকায় নাম তুলেছেন ২০২২ সালে। গত বছর বিশ্বের সবচেয়ে বড় কফি শপের সংস্থা স্টারবাক্‌সের সিইও নিযুক্ত হন লক্ষ্মণ।

শ্যানেল: বিলাসবহুল ফরাসি প্রসাধনী সংস্থা শ্যানেলের সিইও পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার। ২০২১ সালের ডিসেম্বরে তাকে শ্যানেলের সিইও পদে নিযুক্ত করা হয়।

বাটা: বহুজাতিক জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাটার সিইও পদে আছেন সন্দীপ কাটারিয়া। ২০২১ সালের আগস্টে তিনি বাটা গোষ্ঠীর সিইও পদ পান। ভারতে ব্যাপক জনপ্রিয় বাটার প্রধান কার্যালয় সুইজারল্যান্ডে।

এ ছাড়া অন্যান্য ভারতীয় সিইওদের মধ্যে রয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় খাদ্য এবং ওষুধের খুচরা বিক্রেতা ‘অ্যালবার্টসন্স’-এর সিইও বিবেক শঙ্করণ। আমেরিকার সাইবার সিকিউরিটি সংস্থা ‘পালো অল্টো’র সিইও নিকেশ অরোরা। তালিকায় রয়েছেন আমেরিকার ‘ক্লাউড কম্পিউটিং’ এবং তথ্যপ্রযুক্তি সংস্থা ভিএমওয়্যারের সিইও ভারতীয় বংশোদ্ভূত রঘু রঘুরাম, সুইজারল্যান্ডের স্বাস্থ্য পরিচর্যা সংস্থা ‘নোভারটিস’-এর সিইও বসন্ত নরসিংহ, আমেরিকার কম্পিউটার নেটওয়ার্কিং কোম্পানি ‘আরিস্তা’র সিইও জয়শ্রী উল্লাল, তথ্যপ্রযুক্তি সংস্থা ‘নেটঅ্যাপ’-এর সিইও জর্জ কুরিয়ান, আমেরিকার ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্ম ভিমিয়ো-র সিইও অঞ্জলি সুদ, কুরিয়ার সংস্থা ফেডএক্স-এর সিইও রাজ সুব্রহ্মণ্যম এবং বিজ্ঞাপনী সংস্থা ওগিলভির সিইও দেবিকা বুলচন্দানি।

বংশোদ্ভূত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close