• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যেকোনো সময় হতে পারে ইতিহাসের ‘সর্ববৃহৎ’ অগ্ন্যুৎপাত

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২৩, ২১:৪৭
আন্তর্জাতিক ডেস্ক

যেকোনো সময় হতে পারে কলম্বিয়ার নেভাদো দেল রুইজ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। শুক্রবার (৩১ মার্চ) সতর্ক করে বিজ্ঞানীরা বলছেন, বড়জোর সপ্তাহ খানেক কিংবা আগামী কয়েকদিনের মধ্যে যেকোনো সময় অগ্ন্যুৎপাত হতে পারে। তারা আশঙ্কা করছেন, এ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হতে পারে অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কলম্বিয়ার নেভাদো দেল রুইজ আগ্নেয়গিরি প্রশান্ত মহাসাগরীয় বিপজ্জনক আগুনের বলয়ের ওপর অবস্থিত। যার কারণে এর অগ্ন্যুৎপাতের আশঙ্কাও বেশি।

কলম্বিয়ার খনি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যে নেভাদো দেল রুইজ আগ্নেয়গিরির কারণে সম্প্রতি ভূমিকম্পের মতো বিষয়গুলো উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এএফপির কলম্বিয়ার ভূতাত্ত্বিক পরিষেবার বরাত দিয়ে বলেছে, আগামী কয়েকদিন বা সপ্তাহ খানেকের মধ্যেই অগ্ন্যুৎপাত হতে পারে।

ভূতাত্ত্বিক পরিষেবা বলেছে, সম্ভাব্য অগ্ন্যুৎপাতের জন্য কর্তৃপক্ষকে প্রস্তুত থাকতে হবে। সংস্থাটি জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে তাদের সতর্কবার্তা এবং আপডেট অনুসরণ করার অনুরোধ জানিয়েছে।

এদিকে, কলম্বিয়ার রাষ্ট্রপতি গুস্তাভো পেত্রো টুইটারে লিখেন, রুইজ আগ্নেয়গিরিতে ভূমিকম্পের কারণে আমরা পূর্ব সতর্কতা ও প্রস্তুতিমূলক কমলা সতর্কতা জারি করেছি। মেয়রদের দুর্যোগ মোকাবিলার জন্য প্রোটোকল প্রস্তুত করতে হবে।

নেভাদো দেল রুইজ আগ্নেয়গিরি পশ্চিম কলম্বিয়ায় অবস্থিত ১৭ হাজার ৪০০ ফুট দীর্ঘ এক বিশাল আগ্নেয়গিরি। এর শেষ অগ্ন্যুৎপাত ঘটেছিলো ১৯৮৫ সালের ১৩ নভেম্বর। সেই অগ্ন্যুৎপাত আরমেরো নামের পুরো একটি শহরকে গ্রাস করে এবং শহরটির ৫০ হাজার জনসংখ্যার অর্ধেককেই মেরে ফেলে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অগ্ন্যুৎপাত,ইতিহাস,সময়,কলম্বিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close