• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সন্ধান মিললো ৩ হাজার কোটি সূর্যের ভর সম্পন্ন ব্ল্যাক হোলের

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২৩, ১৩:১৩
পূর্বপশ্চিম ডেস্ক

মহাকায় এক ব্ল্যাক হোলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে কয়েকশ আলোকবর্ষ দূরে অবস্থিত ব্ল্যাকহোলটির ভর আমাদের সূর্যের ভরের প্রায় ৩ হাজার গুণ বেশি। যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের একদল জ্যোতির্পদার্থবিজ্ঞানী এই ব্ল্যাক হোলটি আবিষ্কার করেন।

মহাকাশ বিষয়ক বিজ্ঞান সাময়িকী স্পেস ডটকমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি এক বিবৃতিতে বলেছে, এই আল্ট্রাম্যাসিভ ব্ল্যাক হোলটি সনাক্ত করতে নতুন একটি কৌশল ব্যবহার করা হয়েছিলো। এই কৌশলটিকে বলা হয় মহাকর্ষীয় লেন্সিং। মহাকর্ষীয় লেন্সিং হলো একটি প্রাকৃতিক ম্যাগনিফাইং লেন্সের মতো যা জ্যোতির্বিজ্ঞানীরা প্রায়ই ব্যবহার করে থাকেন অত্যন্ত দূরবর্তী বস্তুগুলি পর্যবেক্ষণ করতে যা মানুষের তৈরি টেলিস্কোপ দেখতে পারে না।

ব্ল্যাকহোলটির বিশালত্বের বিষয়ে কথা বলতে গিয়ে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্পদার্থবিজ্ঞানী জেমস নাইটিংগেল বলেন, এই বিশেষ ব্ল্যাক হোলটি আমাদের সূর্যের ভরের প্রায় ৩০০০ কোটি গুণ বেশি ভর সম্পন্ন। এটি এখন পর্যন্ত সনাক্ত করা বৃহত্তম ব্ল্যাকহোলগুলোর মধ্যে একটি।

বিজ্ঞানীরা বলছেন, এই ব্ল্যাক হোলটি ততোটা সক্রিয় নয়। এটি খুব বেশি উপাদান গ্রাস করছে না এবং শক্তিশালী এক্স-রেও বিকিরণ করছে না।

এ বিষয়ে জেমস নাইটিংগেল বলেন, আমরা যে সব বড় ব্ল্যাক হোল সম্পর্কে জানি তার বেশিরভাগই সক্রিয় অবস্থায় রয়েছে। যেখানে ব্ল্যাক হোল কোনো বস্তুকে কাছে টেনে নিলে সেটি উত্তপ্ত হয়ে যায় এবং আলো, এক্স-রে এবং অন্যান্য বিকিরণ আকারে শক্তি প্রকাশ করে। সেখানে এটি খুব বেশি বিকিরণ করছে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ব্ল্যাক হোল,সূর্য,সন্ধান,বিজ্ঞান,বিজ্ঞানী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close