• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ব্যাংক সুদের হার রেকর্ড পরিমাণে বাড়াল পাকিস্তান

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৩, ১৯:৪৬
আন্তর্জাতিক ডেস্ক

ডলারের মজুত তলানিতে নেমে যাওয়ায় ব্যাপক অর্থনৈতিক চাপের মধ্যে থাকা পাকিস্তান এবার ব্যাংক সুদের হার রেকর্ড পরিমাণে বাড়িয়েছে। ১০০ বেসিস পয়েন্টে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণের বিপরীতে সুদের হার ২১ শতাংশ বৃদ্ধির নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি)।

মঙ্গলবার এসবিপি এই নির্দেশনা দিয়েছে। এদিকে, একই দিন ডলারের বিপরীতে দেশটির মুদ্রা পাকিস্তানি রুপির দাম ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এই দিন ডলারের বিপরীতে রুপির মান ছিল ২৮৭ দশমিক ২৯।

মঙ্গলবার এক বিবৃতিতে স্টেট ব্যাংক অব পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়, ‘বর্তমান অর্থনৈতিক চাপ কমানোর লক্ষেই নতুন এই মুদ্রানীতি নেওয়া হয়েছে। এই মুহূর্তে দেশে মুদ্রাস্ফীতির যে হার, তা কাঙ্ক্ষিত পর্যায়ে আনতে আগামী আট কোয়ার্টার (২ বছর) নতুন মুদ্রানীতি সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।’

অপব্যয়, দুর্নীতি ও করোনা মহামারির জেরে বর্তমানে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে আছে পাকিস্তান। তার ওপর গত বছরের দেশজুড়ে ব্যাপক বন্যা এই সংকটকে আরও ঘনীভূত করেছে। বর্তমানে দেশটির সার্বিক মূল্যস্ফীতির হার ৩৫ শতাংশেরও বেশি।

এই মূল্যস্ফীতির ব্যাপক প্রভাব পড়েছে পাকিস্তানের খাদ্যপণ্যের বাজার ও পরিবহন খাতে। গত বছরের তুলনায় চলতি বছর পাকিস্তানে এই দুই খাতের ব্যয় বেড়েছে ৪৫ শতাংশ। ফলে সীমাহীন ভোগান্তিতে পড়েছে দেশটির সাধারণ জনগণ।

এর আগে মার্চের প্রথম সপ্তাহে ৩০০ বেসিস পয়েন্টে সুদের হার ২০ শতাংশ বাড়ানোর নির্দেশ দিয়েছিল স্টেট ব্যাংক অব পাকিস্তান।

পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close