• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইয়েমেনে পদদলিত হয়ে ৭৮ জনের মৃত্যু

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২৩, ১১:১৮
আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের রাজধানী সানায় জাকাতের টাকা নিতে গিয়ে পদদলিত হয়ে কমপক্ষে ৭৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ৩০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বুধবার (১৯ এপ্রিল) রাতে শহরের বাব-আল-ইয়েমেন এলাকায় একটি স্কুল প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

রয়টার্স জানিয়েছে, স্থানীয় দুই ব্যবসায়ীর দেওয়া জাকাতের টাকা বিতরণ করা হচ্ছিলো ওই স্কুলে। জনপ্রতি যে অর্থ দেওয়া হচ্ছিলো, তার পরিমাণ ৯ ডলারের মতো। সেজন্য হাজারো মানুষ ভিড় করে ওই স্কুলে।

২০১৫ সালে ইয়েমেনে সরকার পতনের পর হুতি বিদ্রোহীরা শহরটি নিয়ন্ত্রণ করছে। সেখানে জাকাত বিতরণের সঙ্গে যারা যুক্ত ছিলেন, সেই দুই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে নিজেদের মর্জি মত অর্থ বিতরণ করার কারণে এ বিপর্যয় ঘটেছে।

আবদেল-রহমান আহমেদ এবং ইয়াহিয়া মোহসেন নামের দুই প্রত্যক্ষদর্শীর বরাতে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানায়, প্রচণ্ড ভিড় সামাল দিতে হুতি যোদ্ধারা ফাঁকা গুলি ছোড়ে। সেই গুলি বিদ্যুতের তারে লেগে বিস্ফোরণ ঘটে। সেই শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়লে বিপর্যয়ের সূচনা হয়।

হুতিদের পরিচালিত আল মাসিরাহ টিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, ভিড়ের মধ্যে মানুষ একজন আরেকজনের গায়ের ওপর চড়ে জটলা থেকে মুক্ত হওয়ার চেষ্টা করছে।

হুতিদের প্রকাশিত আলাদা ছবিতে ঘটনাস্থলে রক্তমাখা জুতা, স্যান্ডেল, ছেঁড়া পোশাক, ক্র্যাচ মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মৃত্যু,পদদলিত,ইয়েমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close