• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা

প্রকাশ:  ০৯ জুন ২০২৩, ১৩:২৪
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের দিন-তারিখ ঘোষণা করা হয়েছে। রাজ্যের নির্বাচন কমিশনার রাজীব সিনহা এক ঘোষণায় জানিয়েছেন, আগামী ৮ জুলাই পঞ্চায়েত নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। এক দফায় ভোটগ্রহণ করা হবে।

রাজ্যের নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার ৮ জুন থেকে রাজ্যে নির্বাচনী বিধি কার্যকর হয়েছে। এছাড়া শুক্রবার (৯ জুন) মনোনয়নপত্র জমা নেওয়া হবে। আগামী ১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হবে। ২০ জুন মনোনয়ন তুলে নেওয়ার শেষ সময়। অপরদিকে ১১ জুলাই ভোটের ফলাফল প্রকাশ করা হবে।

তবে এবারে পঞ্চায়েত নির্বাচন শান্তিপূর্ণভাবে করার জন্য কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়া হবে কি না সে ব্যাপারে কমিশনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা বলেন, রাজ্য পুলিশের উপর আস্থা রাখা উচিত। সরকারি কর্মচারীরা আমাদের সহকর্মী। তাদেরকেও বলবো আমাদের উপরে আস্থা রাখতে।

গতবার পঞ্চায়েত নির্বাচনে বহু জায়গায় বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাঁধা দেওয়ার অভিযোগ উঠেছিলো। এর পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনে ভোটে কারচুপির অভিযোগ তুলেছিলো বিরোধীরা। তাই এবারের পঞ্চায়েত নির্বাচনে নিরাপত্তা নিয়ে প্রশ্ন থাকলেও সে ব্যাপারে কোনো সদুত্তর দেননি নির্বাচন কমিশনার।

এদিকে চট জলদি ভোট ঘোষণা করায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী টুইট করে জানান, রাজ্য নির্বাচন কমিশনার তৃণমূল কংগ্রেসের হয়ে কাজ করছে। তিনি বলেন, পঞ্চায়েত নির্বাচনে যদি কারো কোনো ক্ষতি হয় সেই দায় নিতে হবে রাজ্যের নির্বাচন কমিশনকে।

ভারতীয় জনতা পার্টির রাজ্য কমিটির সভাপতি সুকান্ত মজুমদার জানান, এতো অল্প সময়ের মধ্যে নির্বাচন ঘোষণা করা হয়েছে এর বিরুদ্ধে আমরা আদালতে যাব। পশ্চিমবঙ্গ মোট ২২টি জেলায় ভোটগ্ৰহণ করা হবে। গ্ৰাম পঞ্চায়েতের মোট আসন সংখ্যা ৬৩ হাজার ২৮৩টি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ঘোষণা,নির্বাচন,পঞ্চায়েত,পশ্চিমবঙ্গ,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close