• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতিসংঘ: ২২ মাসে আফগানিস্তানে সহস্রাধিক বেসামরিক নাগরিকের মৃত্যু

প্রকাশ:  ২৮ জুন ২০২৩, ২১:২২
পূর্বপশ্চিম ডেস্ক

তালেবানের শাসনামলে গত ২২ মাসে বোমা হামলা ও সহিংসতায় সহস্রাধিক বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৭ জুন) আফগানিস্তানে জাতিসংঘ মিশনের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের ১৫ আগস্ট থেকে এ বছরের মে মাস পর্যন্ত ১ হাজার ৯৫ জন বেসামরিক নাগরিক নিহত ও ২ হাজার ৬৭৯ জন আহত হন। আত্মঘাতী বোমা হামলাসহ পেতে রাখা বোমা হামলায় বেশিরভাগ মানুষ নিহত হয়েছেন। এ সংখ্যাটা সাত শতাধিক। এসব হামলার অধিকাংশই মসজিদে, শিক্ষাপ্রতিষ্ঠান ও বাজারের মতো জনসমাগম হয় এমন স্থানে চালানো হয়েছে।

২০২১ সালের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো-সমর্থিত সামরিক বাহিনীর পতনের সঙ্গে সঙ্গে তালেবান ক্ষমতা গ্রহণ করলেও নিরাপত্তা চ্যালেঞ্জগুলো রয়ে গেছে, বিশেষ করে ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে।

ইউএনএএমএর তথ্য অনুসারে, বেশির ভাগ হামলার জন্য জঙ্গি গোষ্ঠী দায়ী ছিল। সহিংস হামলার তুলনার প্রাণঘাতী হামলার ঘটনা বেড়েছে।

তালেবান বলছে, তারা দেশকে সুরক্ষিত করার দিকে মনোনিবেশ করেছে এবং সাম্প্রতিক মাসগুলোতে ইসলামিক স্টেটের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান চালিয়েছে।

ইউএনএএমএর তথ্যমতে, বিস্ফোরক হামলায় এক হাজার সাতশ জনের বেশি হতাহত হয়। ইসলামিক স্টেট এসব হামলার দায় স্বীকার করেছে।

তবে তালেবান পরিচালিত পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে জাতিসংঘকে বলেছে, তারা আফগানিস্তান সরকারের দায়িত্ব নেওয়ার আগে কয়েক দশক ধরে যুদ্ধের সময় দেশটি নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। এখন পরিস্থিতির উন্নতি হয়েছে।

মন্ত্রণালয়টি জানায়, ইসলামিক আমিরাতের নিরাপত্তা বাহিনী দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে বাধ্য এবং তারা সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়কেন্দ্র উপড়ে ফেলতে সময়োপযোগী পদক্ষেপ নেয়।

তালেবান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close