• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরাকের কিরকুকে সংঘর্ষে একজন নিহত কারফিউ জারি

প্রকাশ:  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৩:১৯
নিজস্ব প্রতিবেদক

ইরাকের উত্তরাঞ্চলীয় শহর কিরকুকে কুর্দি এবং আরবদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের পর কারফিউ জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী। শনিবার (২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত জানানো হয়েছে। কারফিউ জারির নির্দেশনার পাশাপাশি দাঙ্গায় ক্ষতিগ্রস্ত এলাকায় নিরাপত্তা বাহিনীকে ব্যাপক অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কিরকুকে গত এক সপ্তাহ ধরে উত্তেজনা চলে আসছিল।

শহরের সাথে রাজধানী এরবিলের সংযোগকারী মহাসড়কটি বন্ধ করে দিয়েছিল আরব সম্প্রদায়ের লোকজন। এই নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টির (কেডিপি) সমর্থকেরা মহাসড়কটি পুনরায় চালুর দাবিতে বিক্ষোভ শুরু করে। পরবর্তীতে দুইপক্ষের মাঝে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়।

বিক্ষোভকারীরা ঢিল ছোড়ার পাশাপাশি সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখে। পুলিশ তাদের দিকে কাঁদানে গ্যাস ছুড়ে। সংঘর্ষের ঘটনায় একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন ও আহত হয়েছেন আট জন।

স্থানীয় স্বাস্থ্য বিভাগের পরিচালক জিয়াদ খালাফ বলেন, গোলাগুলি, পাথর বা কাঁচের আঘাতে বেশ কয়েকজন আহত হয়েছেন।

তিনি আরো জানিয়েছেন, আহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর এক সদস্য রয়েছেন।

প্রবীণ কুর্দি নেতা মাসুদ বারজানি মহাসড়ক অবরোধকারীদের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলেন, কিরকুক শহরের বাসিন্দাদের জন্য একটি বিপজ্জনক পরিস্থিতি তৈরি করা হয়েছে। বারজানি আরো বলেন, এটা খুবই আশ্চর্যজনক যে নিরাপত্তা বাহিনী অবরোধকারীদের প্রতিরোধ করেনি। কুর্দি তরুণ ও বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংস আচরণ করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

সূত্র : আল জাজিরা

সংঘর্ষ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close