• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতে ছাগল চুরির সন্দেহে দুই ব্যক্তিকে গাছে ঝুলিয়ে নিচে দেওয়া হলো আগুন

প্রকাশ:  ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

এ যেন রীতিমতো নারকীয় ঘটনা। উল্টো করে গাছে ঝোলানো হয়েছে দুই যুবককে। নিচে ধরিয়ে দেওয়া হয়েছে আগুন। তারপর চলে অসহ নির্যাতন, মারধর। ভারতের তেলেঙ্গানায় ছাগল চুরির অভিযোগে এমন নির্মম অত্যাচার করা হয়েছে দুই দলিত যুবককে।

সোমবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, শুক্রবার ঘটনাটি ঘটে তেলেঙ্গানার মাঞ্চেরিয়াল জেলায়। এ ঘটনার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। হত্যাচেষ্টা ও তপশিলি জাতিগোষ্ঠীর বিরুদ্ধে নৃশংসতার অভিযোগে ৪ জনকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশ।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ওই দুই যুবক স্থানীয় একটি খামারে কাজ করতেন। সেই খামার থেকে একটি ছাগল ও একটি লোহার পাইপ চুরি হয়। এই চুরির সন্দেহে খামার মালিক দুই যুবককে গোয়ালঘরে বেঁধে নির্মমভাবে মারধর করেন।

এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ভীমরাও রামজি আম্বেদকরের নাতি প্রকাশ আম্বেদকর। তিনি এক্সে (টুইটার) এক পোস্টে ঘটনাটিকে বর্বর বলে অভিহিত করেছেন।

উল্লেখ্য, কয়েক দিন আগে মহারাষ্ট্রের আহমেদনগর জেলায় ছাগল ও কিছু পায়রা চুরির সন্দেহে একইভাবে চার দলিত ব্যক্তিকে গাছে ঝুলিয়ে মারধর করা হয়। এবার তেলেঙ্গানায় একই ঘটনা ঘটলো।

বিজেপি শাসিত ভারতে ধর্মীয় সংখ্যালঘুদ বৈষম্য নতুন কিছু নয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মানবাধিকার সংগঠনগুলো একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে। গত জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন। সেসময় অবশ্য তিনি তা অস্বীকার করেন।

মোদির হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৪ সাল থেকে ভারতের ক্ষমতায় আছে। এই সময়ে ধর্মান্তর বিরোধী আইন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা, অবৈধ স্থাপনা সরানোর নামে মুসলিমদের সম্পত্তি ধ্বংস করা ও কর্নাটকে শ্রেণিকক্ষে হিজাব পরা, সংখ্যালঘুর ওপর নির্যাতনসহ নানা বিষয় নিয়ে বড় ধরনের গণ্ডগোল তৈরি হয়।

মোদির শাসনামলে সংখ্যালঘু নির্যাতনকে “কৃষ্ণগহ্বরের” সঙ্গে তুলনা করেছেন ভারতের সংখ্যালঘুদের ওপর হামলার পর্যবেক্ষণকারী গোষ্ঠী “হিন্দুত্ব ওয়াচ”র প্রতিষ্ঠাতা রাকিব হামিদ নায়িক। তিনি বলেছেন, “ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ভারত একটি কৃষ্ণগহ্বরে পরিণত হয়েছে।”

বিজেপি,বজরং দল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close