• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাক্ষাৎকারে প্রধানমন্ত্রীকে অপমান, সাংবাদিককে জরিমানা

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২৩, ১০:৪১
আন্তর্জাতিক ডেস্ক

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে টেলিভিশন সাক্ষাৎকারে অপমানের মামলায় সাভিয়ানো নামের এক সাংবাদিককে মানহানির অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) রোমের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত ও এক হাজার ইউরো জরিমানা করে। তবে যদি সাভিয়ানো এ অপরাধের পুনরাবৃত্তি করেন তবেই তাকে এ জরিমানা দিতে হবে। খবর: বিবিসি।

মামলার আইনজীবী জানান, এটি স্থগিত সাজার অংশ হওয়ায় তাকে জরিমানা দিতে হবে না। যদিও রাষ্ট্রপক্ষ ১০ হাজার ইউরো জরিমানা চেয়েছিলো। তবে সমালোচকরা বলছেন, এ রায় সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে একটি ‘শীতল বার্তা’ দিচ্ছে।

প্রধানমন্ত্রী হওয়ার আগে ২০২০ সালে অভিবাসন নিয়ে মেলোনির অবস্থানের সমালোচনা করার সময় ‘বাস্টার্ড’ শব্দ ব্যবহার করেছিলেন সাভিয়ানো। এ নিয়েই তাকে অভিযুক্ত করা হয়।

আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সাভিয়ানো বলেন, মেলোনির সরকার অভিবাসীদের সম্পর্কে ‘মিথ্যা’ বলার জন্য তাকে ‘ভয় দেখিয়েছে’।

তবে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আইনজীবী বলেছেন, সাভিয়ানোর কথাগুলো সমালোচনা নয় ‘অপমানজনক’ ছিলো। ‘অতিরিক্ত, অশ্লীল ও আক্রমণাত্মক ভাষার জন্য’ তাকে অভিযুক্ত করা হয়েছে।

ওই সাক্ষাত্কারে অভিবাসী উদ্ধারে দাতব্য জাহাজ সম্পর্কে মন্তব্যের জন্য মেলোনি ও ডানপন্থী নেতা ম্যাটিও সালভিনির সমালোচনা করেছিলেন স্যাভিয়ানো। বিরোধী নেতা হিসেবে মেলোনি বলেছিলেন, উদ্ধারকৃত অভিবাসীদের বহনকারী নৌকাগুলো ডুবিয়ে দেওয়া উচিত।

এদিকে পেন ইন্টারন্যাশনাল রাইটারস অ্যাসোসিয়েশন প্রধানমন্ত্রীকে মামলাটি প্রত্যাহারের জন্য অনুরোধ করেছিলো। কিন্তু জর্জিয়া মেলোনি বলেছিলেন, এটি বিচারকদের সিদ্ধান্তের উপর নির্ভর করে।

সংস্থাটি বলেছে, এ রায় ‘বাকস্বাধীনতার জন্য একটি উদ্বেগজনক’। সারা দেশের লেখক ও সাংবাদিকদের জন্য বিপজ্জনক সতর্কবার্তা।

স্যাভিয়ানোর আইনজীবী বলেছেন, তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জরিমানা,সাংবাদিক,অপমান,সাক্ষাৎকার,প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close