• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা ভারতের, প্রতি টন ৮০০ ডলার

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০২৩, ১৮:১৬
নিজস্ব প্রতিবেদক

দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে ভারত

সম্পর্কিত খবর

    দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে ভারত। শনিবার দেশটির কেন্দ্রীয় সরকার প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে দিয়েছে। নতুন এই মূল্যসীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশটির বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের দপ্তর (ডিজিএফটি)।

    ডিজিএফটি বলেছে, প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য ৮০০ ডলার নির্ধারণ করা হয়েছে; যা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। পেঁয়াজের বেঁধে দেওয়া সর্বনিম্ন এই রপ্তানি মূল্য রোববার (২৯ অক্টোবর) থেকেই কার্যকর করা হবে বলে ডিজিএফটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে রপ্তানির জন্য প্রক্রিয়াধীন এবং ইতিমধ্যে দেশটির কাস্টমসের কাছে হস্তান্তর করা পেঁয়াজ নতুন এই মূল্যসীমা থেকে ছাড় পাবে।

    ডিজিএফটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারি করার আগে কাস্টমসের কাছে হস্তান্তর করা পেঁয়াজের চালান এবং কাস্টমস স্টেশনে পৌঁছানো পেঁয়াজ নতুন মূল্যসীমা থেকে অব্যাহতি পাবে।

    মহারাষ্ট্রের বেঞ্চমার্ক লাসালগাঁও এপিএমসিতে পেঁয়াজের গড় পাইকারি দাম গত দুই সপ্তাহে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর গত এক সপ্তাহেই দেশটির বাজারে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৮ শতাংশ।

    গত বুধবার দেশটির রাজধানী দিল্লির পাশাপাশি মহারাষ্ট্রের কিছু বাজারে সেরা মানের প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ দাম ৫০ রুপি ছুঁয়েছে। তবে দেশটিতে পেঁয়াজের দাম আগামী ডিসেম্বর পর্যন্ত আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রায় দুই মাস বিলম্বের পর বাজারে শীতকালীন এই ফসল আসবে বলে আশা করা হচ্ছে।

    শনিবার দিল্লিতে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬৫ থেকে ৮০ রুপিতে বিক্রি হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে। ভারতজুড়ে ৪০০ খুচরা দোকান রয়েছে দেশটির মাদার ডায়েরি নামের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানটি বলছে, তারা শনিবার প্রতি কেজি পেঁয়াজ ৬৭ রুপিতে বিক্রি করেছে।

    ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, দেশের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ নিশ্চিত করতে ভারতের কেন্দ্রীয় সরকার অতিরিক্ত আরও দুই লাখ টন পেঁয়াজ কেনার ঘোষণা দিয়েছে। এর আগে আরও পাঁচ লাখ টন পেঁয়াজ কিনেছে ভারতের সরকার।

    বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং রপ্তানির লাগাম টানতে গত আগস্টে দক্ষিণ এশিয়ার এই দেশটির সরকার পেঁয়াজের রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। সেই সময় জানানো হয়, পেঁয়াজের নতুন এই রপ্তানি শুল্ক আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। এর মাঝেই পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য বেঁধে দিলো ভারতের কেন্দ্রীয় সরকার।

    সূত্র: রয়টার্স, ইকোনমিক টাইমস।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close