• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট মিলেই

প্রকাশ:  ২০ নভেম্বর ২০২৩, ১৩:৪৯
আন্তর্জাতিক ডেস্ক

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির কট্টর ডানপন্থী প্রার্থী হ্যাভিয়ার মিলেই (৫৩)। নিকটতম প্রতিদ্বন্দ্বী দেশটির সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে ১০ শতাংশের বেশি ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি।

বৃটিশ গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, প্রায় ৯০ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। প্রাথমিক ফলাফলে মিলেই প্রায় ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সার্জিও মাসা পেয়েছেন প্রায় ৪৪ শতাংশ ভোট। অর্থাৎ ১০ শতাংশের বেশি ভোটে জয়ী হয়েছেন মিলেই।

নির্বাচনে নিজের পরাজয় মেনে নিয়েছেন আর্জেন্টিনার বর্তমান অর্থমন্ত্রী মাসা। অভিনন্দনও জানিয়েছেন মিলেইকে।

তিনি বলেন, যেমনটা আশা করেছিলাম, ফলাফল তেমনটা হয়নি। তবে মিলেইকে অভিনন্দন জানাই। এখন দেশের স্থিতিশীলতা নিশ্চিত করার দায়িত্ব তার।

জয়ের পর বুয়েনস আইরেসে সমর্থকদের উদ্দেশে মিলেই বলেন, আজ থেকে আর্জেন্টিনার পুনর্গঠন শুরু হয়েছে আর পতনের সমাপ্তির শুরু হয়েছে। পতনের মডেল শেষ হয়ে গেছে। পেছনে ফেরার কোনো পথ নেই।

উল্লেখ্য, আর্জেন্টিনায় গত ২২ অক্টোবর প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সর্বোচ্চসংখ্যক ভোট পেয়েছিলেন মাসা। তিনি ৩৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিলেন। মিলেই ৩০ শতাংশ পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন।

দেশটিতে নিয়মানুসারে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে অবশ্যই মোট ভোটের ৪৫ শতাংশের বেশি পেতে হবে। পাশাপাশি দ্বিতীয় স্থানে থাকা প্রার্থীর চেয়ে কমপক্ষে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকতে হবে। কিন্তু দ্বিতীয় দফার ভোটে মিলেইয়ের সঙ্গে পারলেন না মাসা। মিলেই দুই নিয়মে মাসাকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আর্জেন্টিনা,প্রেসিডেন্ট,হ্যাভিয়ার মিলেই
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close