• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী লুক্সন, তামাক নীতি থেকে সরে আসার ঘোষণা

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০২৩, ২১:১২
পূর্ব পশ্চিম ডেস্ক
নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন ছবি: রয়টার্স

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ সোমবার আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছেন ক্রিস্টোফার লুক্সন (৫৩)। তিনি দেশটির বেসামরিক বিমান সংস্থার সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তা ও রক্ষণশীল দল ন্যাশনাল পার্টির নেতা। তিনি দেশটির ৪২তম প্রধানমন্ত্রী। সরকার গঠন করতে তাঁকে জোট গঠন করতে হয়েছে।

এর মধ্য দিয়ে নিউজিল্যান্ডে জেসিন্ডা আরডার্নের দল লেবার পার্টির তিন বছর করে টানা ছয় বছরের শাসনের অবসান ঘটল।

এর আগে গত শুক্রবার ১২৩ আসনবিশিষ্ট পার্লামেন্টে সরকার গঠন করতে আরেক রক্ষণশীল দল এসিটি ও জনতুষ্টবাদী দল নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির সঙ্গে জোট গঠন করে লুক্সনের দল। দেশটিতে ছয় সপ্তাহের বেশি সময় আগে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথমবারের মতো এবার দুজন উপপ্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এর মধ্যে গতকাল লুক্সনের সঙ্গে উপপ্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ফার্স্ট পার্টির নেতা উইস্টোন পিটার্স (৭৮)। তিনি দেড় বছর অর্থাৎ ২০২৫ সালের মে পর্যন্ত ক্ষমতা ভোগ করবেন। এরপর তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হবেন আরেক জোটসঙ্গী এসিটির নেতা ডেভিড সেমুর (৪০)।

এদিকে শপথ নেওয়ার পরপরই ধূমপানবিরোধী কঠোর নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন লুক্সন। বিষয়টিকে দেশটির ‘তামাকশিল্পের জন্য বিশাল জয়’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত বছর নিউজিল্যান্ডে তামাকবিরোধী কঠোর আইন পাস হয়েছিল। তাতে বলা হয়েছে, ২০০৮ সালের পর জন্ম নেওয়া কোনো ব্যক্তির কাছে তামাকজাতীয় পণ্য বিক্রি করা যাবে না। এ ছাড়া লুক্সন দেশটির মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও সুদের হার কমিয়ে আনাকে অগ্রাধিকার দেবেন বলে ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী,শপথ,নিউজিল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close